• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৫, উত্তরাঞ্চলে আটক ৪৫০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০২:৩৬ পিএম
ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৫, উত্তরাঞ্চলে আটক ৪৫০

পুলিশ হেফাজতে ২২ ব💧ছর বয়সী মাহ𝄹সা আমিনির মৃত্যুর ঘটনায় ইরানে ১১ দিন ধরে চলছে বিক্ষোভ। সোমবার উত্তরাঞ্চলে বিক্ষোভ চলাকালীন অন্তত ৪৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। উত্তরাঞ্চলীয় মাজানদারানে প্রদেশের প্রধান প্রসিকিউটর এই তথ্য জানিয়েছেন।

ইন্টারনেট বন্ধ করে🏅 ও ব্যাপক ধরপাকড় চালিয়েও বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। অস্থিরতা বাড়াতে বিক্ষোভে ইন্ধন যোগানোর জন্য যুক্তরাষ্ট্রসহ বিদেশি শক্তিকে দায়ী করা হচ্ছে।

মানবাধিকার গোষ্ঠীগুলি বলছে, এ পর্যন্ত দেশজুড়ে꧑ বিক্ষোভে অন্তত ৭৫ জন নিহত হয়েছে। যদি সরকারী হিসেবে মৃতের সংখ্যা ৪১। যার মধ্যে নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য রয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, বিক্ষোভের শুরুতেই রাষ্ট্রীয় বাহিনীর হাতে অন্তত চার শিশু নিহত হয়েছে। সোমবার কর্মকর্তারা বলেছেন দেশজুড়ে ১ হাজার ২০০-র বেশি লোককে গ্রেপ্ত💟ার করেছে তারা। বিক্ষোভকারীদের উপর ইচ্ছাকৃত তাজা গুলি ব🐽্যবহারেরও অভিযোগ করেছে অ্যামনেস্টি।

গত ১৩ সেপ্টেম্বর ‘সঠ🅘িকভাবে’ হিজাব না পরার কারণে এক মাহসা আমিনিকে গ্রেপ্তার করে থানায় নিয়ে যায় পুলিশ। গ্রেপ্তারের তিনদিন পর শুক্রবার (১৬ সেপ্টেম্বর) হাসপাতালে মারা যান তিনি।

Link copied!