• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শরীরে আয়রন ঘাটতি পূরণে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৪, ০৫:৪০ পিএম
শরীরে আয়রন ঘাটতি পূরণে যা খাবেন
আয়রনের অভাবে ক্লান্তি, মাথা ঘোরা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়।

আয়রনের অভাবে ক্লান্তি, মাথা ঘোরা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়। রক্তে পর্যাপ্ত পরিমাণ আয়রন না থাকলে সারা শরীরে অক্সিজেন সরবরাহ ব্যাহত হয়। শুধু তা-ই নয়♒, যারা সন্তানধারণ করেছেন বা যাদের ঋতুস্রাবের সময় রক্তপাত বেশি হয়, তাদের জন্য আয়রনের ঘাটতি কিছু ক্ষেত্রে প্রাণসংশয়ের কারণ হয়ে দাঁড়ায়। কী ভাবে আয়রনের ঘাটতি মেটানো সম্ভব?

সাধারণ খাবারের সঙ্গে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ আয়রন শরীরে না পৌঁছলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতেই হয়। তবে শারী๊রিক অবস্থার খুব যদি অবনতি না হয়, সে ক্ষেত্রে আয়রনের ঘাটতি মেটাতে প্রাথমিকভাবে খাবারের পর ভরসা করে দেখা যেতেই পারে। রক্তাল্পতা নিয়ন্ত্রণ করতে কোন কোন খাবার রাখতে পারেন ডায়েটে?

১) বিট-গাজর: প্রতিদিনের ডায়েটে স্যালাড হিসাবে কিংবা তরকারি করে বিট-গাজর রাখা যেতেই পারে। খুব ভাল হয় যদি এই দুটি সবজিকে একসঙ্গে ব্লেন্ডারে মিশিয়ে ছেঁকে নিয়ে শুধু রসও খেতে পারেন। এই র🔯সে মিশিয়ে নিতে পারেন লেবুর রস আর আদা কুচি। শরীরে আয়রন শোষণ করতে ভিটামিন সি-র যথেষ্ট ভূমিকা রয়েছে।

২) খেজুর, কিশমিশ: যদি আপনার রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে, তা হলে প্রতিদিন সকালে খালি পেটে ১০-১২টি কিশমিশ এবং কয়েকটি খেজুর খাওয়ার⛦ অভ্যাস ক💖রতে পারেন। রক্তে আয়রনের ঘাটতি মেটাতে পারে ভিটামিন এ, সি, ম্যাগনেশিয়াম, কপার, আয়রনে সমৃদ্ধ কিশমিশ এবং খেজুরের যুগলবন্দি।

৩) কালো এবং সাদা তিল: অনেকেই রান্নায় তিল🌳 ব্যবহার করে থাকেন। আয়রন, কপার, জিঙ্ক, সেলেনিয়াম এবং ভিটামিন বি৬, ফোলেট এবং ই সমৃদ্ধ তিল আয়রনের পরিমাণ বাড়িয়ে তুলতে বিশেষভাবে সহায়ক।

Link copied!