• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গর্ভবতী মায়েরা জিঙ্কের অভাব পূরণ করতে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৪:৪৫ পিএম
গর্ভবতী মায়েরা জিঙ্কের অভাব পূরণ করতে যা খাবেন
ছবি: সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, গর্ভবতী মহিলাদের কোষ বিভাজন এবং প্রোটিন বৃদ্ধিতে জিঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরের কোষ গঠনের জন্য জিংক জরুরি। একজন গর্ভবতী মায়ের প্রতিদিন ১১ ꦫমিলিগ্রাম জিংকের প্রয়োজন। তাই এই সময় সাপ্লিমেন্ট হিসেবে ডাক্তার জিংক ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। এছাড়াও✃ এমন কিছু খাবার আছে যেগুলো জিঙ্কের অভাব পূরণ করে।

মসুর ডাল 
উদ্ভিদ–ভিত্তিক প্রোটিনের একটি উৎস হলো–মসুর ডাল। মসুর ডাল আপনার ডায়েটের একটি উপাদান হওয়া উচিত। কারণ এতে জিঙ্ক রয়েছে, যা গর্ভবতী ম🌼ায়েদের জন্য উপকারী।

কাঠবাদাম
কাঠবাদꦕামের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি, ভিটামিন বি, ভিটামিন ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জিংক ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ♓কার্বোহাইড্রেট, খনিজ উপাদান ইত্যাদি। তাই জিঙ্কের অভাব পূরণ করতে চাইলে কাঠবাদাম খেতে বারেন।

কাজু
আয়রন, জিঙ্ক এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজের পরিম♉াণ বেশি কাজুবাদামে।

তিলের বীজ
তিলের বীজ ক্যালসিয়াম, প্রোটিন এবং ফাইবারের একটি সমৃদ্ধ উত্স। সালাদ, রুট𝓀ি, মাফিন এবং অন্যান্য খাবারে এটি ব্যবহার করা যেতে পারে। খাবারটি গর্ভবতী নারী ও শিশুদের জন্য বেশ উপকাꦚরি।

পনির 
নিরামিষাশীদের জন্য পনির প্রোটিনের একটি উৎস। গর্ভবতী মায়েদের খাদ্যতালিকায় এটি অবশ্যই রাখꦺুন।  

মুরগীর মাংস
প্রতি ৮৫ গ্রাম মুরগীর মাংসে ২ দশমিক ৪ ম🐟িলি গ্রাম জিঙ্ক থাকে। এ কারণে জিঙ্কের ঘাটতি পূরণে নিয়মিত মুরগীর মাংস খেতে পারেন। এতে অন্য উপকারের পাশাপাশি রোগ প্রতিরো🎃ধ ক্ষমতাও বাড়বে।

Link copied!