• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অপরিপক্ব লিচুতে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৫, ২০২৩, ১১:৩৭ এএম
অপরিপক্ব লিচুতে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

শুরু হয়েছে জ্যৈষ্ঠ মাস। এ মাসেই বাজারে আসতে শুরু করে আম, লিচুসহ মৌসুমি ফল। তার জন্য যদিও আরও কিছুদিন অপেক্ষা করতে হব๊ে। তবু বাজারে সয়লাব অপরিপক্ব আম ও লিচু।

বেশি দামের আশায় পাকার আগেই বাজারে লিচু এনেছেন বিক্রেতারা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অপরিপক্ব লি🏅চু স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব লিচু খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে। বিশেষ করে বাচ্চাদের জন্য অপরিপক্ব লিচু খুবই ক্ষতিকর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্যালেন্ডার অনুযায়ী, মে মাসের ২০ তারিখের পর বাজারে আসবে মাদ্রাজি লিচু। জুন মাসের ১০ তারিখের পর বাজারে আসবে বেদ𒁏েনা জাতের লিচু, ২০ জুনের পর বোম্বে এবং এর পরের সপ্তাহে চায়না থ্রি লিচু বাজারে আসবে। সবশেষে বাজারে আসবে কাঁঠালি ও মোজাফ্ফর লিচু।

গবেষকরা জানাচ্ছেন, কাঁচা বা আধা-পাকা লিচুতে থাকা টক্সিন হাইপোগ্লাইসিন এ এবং মিথাইলিন-সাইক্লো-প্রোপাইল-গ্লাইসিন নꦏামক টক্সিন উপাদান বিষক্রিয়া ঘটিয়ে মৃত্যু ঘটাতেও পারে।

গবেষণায় আরও দেখা গেছে, হাইপোগ্লাইসিন এ সাধারণত কাঁচা বা আধা পাকা অর্থাৎ পাকা নয়, এমন লিচুতে পাওয়া যায়। এটি একটি অ্যামিনো অ্যাসিড, যা মারাত্মক বমি বমি ভাবꦍ সৃষ্টি করে। অন্যদিকে মিথাইলিন-সাইক্লো-প্রোপাইল-গ্লাইসিন উপাদানটি গ্রহণের ফলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত কমে যায়। এর ফলে বমি, অচেতন এবং দুর্বল হয়ে পড়ে রোগী। অনেক রোগী কোমায় চলে যান, এমনকি মৃত্যুর কারণও হতে পারে।

২০১৫ সালে মার্কিন গবেষকেরা জানান, ফলে থাকা এমসিপিএ নামক একটি বিষাক্ত পদার্থ গ্রহণের মাধ্যমে মস্ত🥀িষ্কের রোগ হতে পারে। কাঁচা ও অপরিপক্ব লিচুতে এ বিষাক্ত পদার্থ অধিক 🍬মাত্রায় পাওয়া যায়।

তাই আমাদের উচিত, কাঁচা বা আধা পাকা লিচু খাওয়া থেকে꧑ বিরত থাকা। এ বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

Link copied!