• ঢাকা
  • সোমবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ২৫ ভাদ্র ১৪৩১, ৫ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাতে যেসব খাবার খেলে পেটের গোলমাল বাড়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৫:০৪ পিএম
রাতে যেসব খাবার খেলে পেটের গোলমাল বাড়ে
ছবি: সংগৃহীত

খাবারে থাকা নানা রকম পুষ্টিকর উপাদান শরীরকে ভিতর থেকে সুস্থ রাখে। কী খাচ্ছেন সেটা যেমন গুরুত্বপূর্ণ, কখন খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। ভারী খাবার খেয়ে দিন শুরু করলেও রাতে সব সময় হালকা খাবার খাওয়া উচিত। রাতে ভারী খাবার খেতে বারণ করেন চিকিৎসকেরা। রাতে হালকা খাবার খেলে ওজন নিয়ন্ত্রণ থাকে। অন্যদিকে ভারি খাবার খেলেไ অ্যাসিডিটি সমস্যা থেকে শুরু করে পেটের নানা সমস্যা দেখা দেয়। তা🎐ই সুস্থ থাকতে রাতে কয়েকটি খাবার এড়িয়ে চলাই ভালো।

পরোটা
রাতে অনেকেই রুটি খেতে পছন্দ করেন। পরোটাও খান কেউ কেউ। রাতেꦇ এই ধরনের খাবার খাওয়া একেবারেই ঠিক নয়। বিশেষ করে রাতে যারা দেরি করে রাতের খাবার খার, তাদের এই ধরনের খাবার এড়িয়ে চলা প্রয়োজন। রাতে তেলে ভাজা খাবার খাওয়া ঠিক না। যেহেতু রাতে কায়িক শ্রম করা হয় না তাই তেলজাতীয় খাবার খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

সালাদ
খাবারের তালিকায় অনেকেরই সালাদ থাকে। তবে দিনে সালাদ খাওয়া উপ𝕴কার🍨ী হলেও রাতে কাঁচা কোনও শাকসব্জি না খাওয়াই ভালো।

উচ্চ প্রোটিন
রাতে উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়াও ঠিক নয়। কারণ উচ্চ প্রোটিনযুক্ত খাবারের কারণে অনেক সময় পেট ভার বা পেট ফাঁপা হয়🎃ে থাকে।

নান
বাটার নানের সঙ্গে চিকেন ভর্তার জুটি সত্যিই লা জবাব। কিন্তু রাতে না🌸ন খাওয়াই শ্রেয়।𒉰 নান মূলত তৈরি হয় মাখন এবং ময়দা দিয়ে। এই দু’টিই শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। তার উপর রাতে খেলে হিতে বিপরীত হতে পারে। বাটার চিকেন কিংবা ভর্তার সঙ্গে রুটি খেতে পারেন।

উচ্চ ফ্যাটযুক্ত খাবার
রাতের খাবারে উচ্চ ফ্যাটযুক্ত খাবার না খাওয়াই ভালো। এসব খাবার হজম হতে বেশি সময় ন💫েয় এবং শরীরে ফ্যাট জমায়।

Link copied!