• ঢাকা
  • সোমবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ২৫ ভাদ্র ১৪৩১, ৫ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যেসব ‍‍‘গাছ‍‍’ বাড়িতে ‍‍‘সাপ‍‍’ টেনে আনে!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৪:৫৩ পিএম
যেসব ‍‍‘গাছ‍‍’ বাড়িতে ‍‍‘সাপ‍‍’ টেনে আনে!
ছবি: সংগৃহীত

ব🀅াড়ির উঠোন কিংবা বারান্দায় রঙিন, সুগন্ধি ফুলের গাছ লাগাতে পছন্দ করেন অনেকেই। বাড়ির শোভা বাড়াতে ফুল গাছের জুড়ি নেই। কিন্তু শক্তিশালী সুগন্ধযুক্ত কিছু গাছের কারণে বাড়িতে সাপের আগমন হতে পারে। জানেন কি, এই গাছগুলো কী কী?

বিষধর সাপের আনাগোনা এখন বেড়ে গেছে। নদীনালার সাপ এখন প্রায়ই বাড়িতে ঢুকে পড়ছে। বেশ কয়েকদিন ধরে বিষধর সাপের খবরে তোলপাড় চারপাশ। গোটা দেশজুড়েই আতঙ্ক বাড়ছে। তাই সাপ থেকে সতর্ক থাকার উপায়ও খুঁজে𓃲 বেড়াচ্ছে মানুষ। কিন্তু সাপ কোন জিনিসে ভয় পায় আর কোনটিতে আকৃষ্ট হয় সে বিষয়েও ধারণা রাখা জরুরি। বিশেষ করে বাড়ির ঝোপঝাড়ে সাপের উপস্থিতি থাকা এখন অসম্ভব কিছু নয়। এমনকি বাগানে, বারান্দায় বিভিন্ন ধরনের গাছপালা থাকে। যার গন্ধে ছুটে আসতে পারে বিষধর এই প্রাণী।

সাপ চন্দন গাছের চারপাশে কুণ্ডলী পাকিয়ে থাকে। অনেকেই বাড়ির কাছে চন্দন গাছ লাগায়। যা সাপের আবাসস্থল হতে পারে। তাছাড়া লেবু গাছ, জুঁই গাছ সাপকে চুম𒅌্বকের মতো আকৃষ্ট করতে পারে। লম্বা ঘাস, জেসমিন, সাইপ্রেসের মতো গাছে সাপকে লুকিয়ে থাকতে দেখা যায়। তাই বাড়ির চারপাশ পরিষ্কার রাখা অত্যন্ত ཧজরুরি।

বিশেষজ্ঞরা জানান, জেসমিন ভাইন পরিবারের গাছপালাগুলোর কাছে সাপের বাসস্থান হতে পারে।  কারণ জেসমিন গাছটি খুব ঘন। সাপ ত🤪ার রঙে নিজেকে ঢেকে রাখতে পারে সহজেই।

জু🎃𝄹ঁই গাছের ঝোঁপে নিজেকে লুকিয়ে রাখে সাপ। সেখানে লুকিয়ে থেকেই নিজের শিকার ধরে। তাই বাড়িতে জুঁই গাছ লাগানো নিরাপদ নাও হতে পারে।

সাইপ্রেস বা সাইপ্রেস বাড়ির বাইরে বড়সড় উঠানে বা ছাদে লাগিয়ে থাকেন অনেকে। এটি দেখতে সুন্দর 👍এবং বেশ ঘন। এই গাছের ঘনত্বের জ༒ন্য সাপ লুকিয়ে থাকতে পারে।

ক্লোভার উদ্ভিদও বেশ শোভাময় একটি গাছ। এর পাতা মোটা ও ༒ঘন। এই কারণেই সাপ এই ꦑপাতার নিচে কুণ্ডলী করে ঘাপটি মেরে বসে থাকে। গোপনে শিকারের সন্ধান করে। ভুল করেও ঘরে ক্লোভার গাছ লাগাবেন না।

বাড়ির বারান্দায় কিংবা ছাদে অনেকেই লেবু গাছ লাগান। লেবু গাছ বা যে কোনও সাইট্রাস গাছ🏅 ইঁদুর এবং ছোট পাখির আবাসস্থল। কারণ ছোট পোকামাকড় এবং পাখিরা এর ফল খেতে ভালবাসে। তাই লেবু গাছের চারপাশে সাপ ঘোরাফেরা করে।

সিডার গাছ বা দেবদারু গাছগুলো সমতল ভূমিতে কয়েক বছর স্থায়ী হতে পারে। অনেকেই উঠানে দেবদারু গাছ লাগায়। চন্দন গাছের মতোই সাপ দেবদারু গাছে কুণ্ডলী পাকিয়ে থাকতে ভালব💞াসে। তাই বাড়ির কাছে দেবদারু 🍌গাছ লাগাবেন না।

Link copied!