• ঢাকা
  • সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জ্বর হলে ভুলেও যেসব খাবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৯:৩৪ পিএম
জ্বর হলে ভুলেও যেসব খাবেন না

আবহাওয়া পরিবর্তন হলেই ঘরে ঘরে অসুখ শুরু হয়। জ্বর হচ্ছে সাধারণ একটি অসুখ। এই সময় জ্বর যেন আর পিছু ছাড়তে চায় না। ছোট থেকে বড় প্রায় সবারই জ্বর হবে এই সময়। বসন্তের সময় একদিন গরম আর একদিন ঠান্ডা আবহাওয়া থাকে। যা শরীরেও প্রভাব ফেলে। শরীর ম্যাজ ম্যাজ করে। দুদিন অন্তর সর্দি কাশি জ্বর কাবু করে দেয়। শরীরের এই নাজেহাল অবস্থা থেকে সুস্থতা পেতে খাওয়া দাওয়ায় বিশেষ নজর রাখতে হয়। জ্বর হলে যেমন নির্দিষ্ট খাবার বেশি খেতে হয়। তেমনি কিছু খাবার জ্বরের সময় এড়িয়ে যাওয়া উত্তম বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। চলুন জেনে আসি কোন খাবারগুলো জ্বর সময় খাওয়া ঠিক♑ নয়।

মিষ্টিজাতীয় খাবার

জ্বর হলে মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মিষ্টি, সোডা, ক্যান্ডি, পেস্ট্রির মতো মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন। এমনℱ খাবার সংক্রমণ বাড়িয়ে দিতে পারে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, জ্বর সেরে উঠলেও কিছুদিন মিষ্টিজাতীয় খাবার থেকে ཧরোগীকে দূরে থাকতে হবে বলেও পরামর্শ দিয়েছেন।

দুগ্ধজাতীয় খাবার

অনেকেই জ্বর হলে এনার্জি ঠিক রাখার জꦏন্য দুধ ডিম বেশি করে খান। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাভাবিক সময়ে দুধ, দই কিংবা দুগ্ধজাত খাবার উপকারী হলেও জ্বরের সময় এটি ক্ষতিকর হতে পারে। কারণ দুধ,  দই জ্বরের মধ্যে খেলে মিউকাস বেড়ে যায়। তাই এই সময় দুগ্ধজাত খাবার থেকেও দূরে থাকা ভালো।

সাইট্রাস ফুড

জ্বর কিংবা যেকোনও রোগ হলে ভিটামিন সি বেশি করে খাচ্ছেন অনেকে। এটিও ক্ষতির কারণ হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। মুসম্বি লেবু, লেবু ভিটামিন সি-এর উৎস। এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। কিন্তু জ্বরের সময় এসব খেলে অ্যাসিড🎐িক স্বাদের কারণে মুখে ঘা হতে পারে। যা থেকে গলায়ও  সংক্রমণ বাড়তে পারে। তাতে খাওয়া দাওয়ায় আরও অরুচি বাড়বে বলে জানান বিশেষজ্ঞরা।

রেড মিট

জ্বর হলে হজমশক্তির উপরও প্রভাব পড়ে। তা🐻ই এই সময় রেড মিট খাওয়াতে সতর্ক কর🐼েছেন বিশেষজ্ঞরা। মাটন কিংবা গরুর মাংস খেতে অনেকেই পছন্দ করেন। জ্বরের মধ্যে এই খাবারগুলো হজমে গোলমাল করবে। এতে শরীর আরও খারাপ হতে পারে। তাই এসব খাবার থেকে বিরত থাকার পরামর্শ বিশেষজ্ঞদের।

যা খাবেন

জ্বর হলে তরলজাতীয় খাবারের উপর জোর দিতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তরল খাবার হজমে সহজ হয়। শরীরে তাড়াতাড়ি শক্তির যোগান দেয়। তাছাড়া জ্বর🧸 হলে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই বেশি বেশি করে পানি পানেরও পরামর্শ দিয়েছেন। সেই সঙ্গে ভাত, মাছ কিংবা হালকা মসলাযুক্ত যেকোনও খাবার যা হজমে সহজ হয় তা খেতে পারেন বলেও জানান বিশেষজ্ঞরা।

 

সূত্র: হেলথলাইন।

Link copied!