• ঢাকা
  • সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অল্পবয়সেই এসব লক্ষণ দেখা যাচ্ছে? রিউমাটয়েড আর্থরাইটিস না তো!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৬:২৭ পিএম
অল্পবয়সেই এসব লক্ষণ দেখা যাচ্ছে? রিউমাটয়েড আর্থরাইটিস না তো!
ছবি: সংগৃহীত

শরীরে কত রোগই না দেখা দেয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কিছু রোগ𒐪 শরীরে চেপে বসে। আবার কিছু রোগ অল্পবয়সেই শরীরে হানা দেয়। এরমধ্যে অন্যতম একটি হচ্ছে র🌼িউমাটয়েড আর্থরাইটিস। এই রোগটি সম্পর্কে অনেকেরই ধারণা নেই। কিন্তু অল্পবয়সেই এই রোগ শরীরকে দুর্বল ও অনেকটাই অকেজো করে দিতে পারে।

বিশেষজ্ঞরা জানান,🌸 রিউমাটয়েড আর্থরাইটিস হলে হাড়ের সংযোগস্থলে ব্যথাসহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। এই রোগে আকান্ত্র রোগীর প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। হাড়ে প্রদাহ ও ব্যথা বাড়তে থাকে। হাত, কবজি ও পায়ে যন্ত্রণা হয়। চোখ, ত্বক, ফুসফুস, হৃদ্‌যন্ত্র ও রক্তܫনালির উপর  প্রভাব ফেলে।

এই রোগ নিরাময়ে দীর্ঘমেয়াদী সেবা নিতে হয়। কিন্তু এই রোগের তীব্রতা বেড়ে গেলে তা নিয়ন্ত্রণ করা কষ্টকর হয়ে যায়। অন্যদিকে অল্পতেই যদি এই রোগ নির্ণয় করা যায় তবে তা কিছুটা নিয়ন্ত্রণ করা যেতে পারে। তাই কী কী লক্ষণ থাকলে বুঝতে হবে শরীরে এই রোগ হানা দিয়েছে, তা নিয়ে বিশেষ ধারণা থাকা ෴প্রয়োজন।

বিশেষজ্ঞরা জানান𓄧, শরীরে কিছু꧂ উপসর্গ দেখা গেলেই বুঝতে হবে রিউমাটয়েড আর্থরাইটিসের সমস্যা হয়েছে। যেমন_

·      &🐻nbsp; শরীর💞 অতিরিক্ত ক্লান্ত লাগছে? ভাবছেন, ফুসফুসের সমস্যা কিংবা ক্যানসারের লক্ষণ কিনা। এর বাইরেও অন্য রোগের কারণে এটা হতে পারে। দীর্ঘ দিন ধরে অতিরিক্ত ক্লান্ত লাগছে এটি রিউমাটয়েড আর্থরাইটিসের লক্ষণ হতে পারে।

·  ꦗ;      অতিরিক্ত ক্লান্ত লাগার পাশাপাশি ওজন কমে যাওয়ার লক্ষণও থাকতে পারে রিউমাটয়েড আর্থরাইটিস রোগে।

·        শরীরের ভিতরে কোনো সংক্রমণ বা রোগ বাসা বাধলেই তা জ্বর হয়ে জানান দেয়। ঘন ঘন জ্বরে ভুগছেন কিংবা ভেতরে ভেতরে জ্বর ভাব লাগছে এবং এর পেছনে কোনো কারণই খুঁজে পাচ্ছেন না তবে বুঝে নিবেন রিউমাটয়েড আর্থরাইটিসের লক্ষণ হতে 🅠পারে।

·   &ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚnbsp;    অনেকেরই হা🐲ত-পা অবশ হয়ে যায়। এটিও রিউমাটয়েড আর্থরাইটিসের আরও একটি লক্ষণ। এই রোগে হাত এবং পায়ের জোরও কমে যায়। দুর্বল ভাব অনুভূত হয়।

·        যাদের সারাক্ষণ হাত-পায়ে ব্যথা থেকেই যাচ্ছে তাদের  এই রোগের বিষয়ে সতর্ক হোন। রিউমাটয়েড আর্থরাইটিস হলে প্রথমে কম ব্যথা হয়। পরে তা ব꧒াড়তে থাকে। অনেকে এটিকে বাতের ব্যথার সঙ্গে মিলিয়ে ফেলে। কিন্তু বাতোর ব্যথায় একটি হাঁটুতে ব্যথা হয়। অন্যদিকে 🍎রিউমাটয়েড আর্থরাইটিসে  দুই হাঁটুর উপরই প্রভাব পড়ে।

·        রিউমাটয়ꩲেড আর্থরাইটিস হলে শরীরের গাঁটে গাঁটে যন্ত্রণা হয়। হাড়ের সংযোগ স্থলে যন্ত্রণা হয় এবং এর চারপাশে ত্বকের রংও পরিবর্তন হয়। লালচে আভা দেখা যায়। খেয়াল রাখুন। এমনটা চোখে পড়লেই দ্রুত বিশেষজ্ঞদের পরামর্শ নিন।

 

সূত্র: আনন্দবাজার

Link copied!