• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বহুনির্বাচনী প্রশ্নেই অনুষ্ঠিত হবে রাবির ভর্তি পরীক্ষা


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৬:০২ পিএম
বহুনির্বাচনী প্রশ্নেই অনুষ্ঠিত হবে রাবির ভর্তি পরীক্ষা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা গতবারের মতো এবারও শুধু ১০০টি বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে অনুষ্ঠিত হবে। একই সঙ্𒀰গে পরীক্ষায় দ্বিতীয়বার অর্থাৎ ২০২০ সালে পাস করা শিক্ষার্থীরাও অ🌄ংশ নিতে পারবেন।

সোমবার (১১ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা কমিটির সভা শেষꦛে এসব তথ্য নিশ🍨্চিত করেন বিশ্ববিদ্যালয় একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এ এইচ এম  আসলাম হোসাইন।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্💮যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। এ সময় উপ-উপাচার্য, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগগুলোর সভাপতি, হল প্রভোস্ট উপস্থিত ছিলেন।

আসলাম হোসাইন জানান, ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ ২৫ মে থেক♚ে ৯ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে এবং এতে আবেদন ফি লাগবে ৫৫ টাকা। বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ১৫ জুন থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন পর্যন্ত এতে সার্ভিসচার্জসহ ১🎉১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ডেপুটি🐭 রেজিস্ট্রার আরও জানান, এ বছর এ (মানবিক), বি (বাণিজ্য) ও সি (বিজ্ঞান) এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটের পরীক্ষায় চারটি গ্রুপের প্রতিটিতে ১৮ হাজার শিক্ষার্থী অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রতি ইউনিটে সর্বমোট ৭২ হাজার শিক্ষার্থী 💖পরীক্ষায় অংশ নিতে পারবেন। প্রথম গ্রুপের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় গ্রুপ বেলা ১১টা থেকে বেলা ১২টা, তৃতীয় গ্রুপ দুপুর ১টা থেকে ২টা এবং চতুর্থ গ্রুপের পরীক্ষা বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রথম দিন অর্থাৎ ২৫ জুলাই সোমবার ‘সি’ (বিজ্ঞান) পরীক্ষার মধ্য দিয়ে এই ভর্তি যুদ্ধ শুরু হবে। পরের দিন ২৬ জুলাই মঙ্গলবার ‘এ’ (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই বুধবার ‘বি’ ( বাণিজ্য) ইউনিটের প𝐆রীক্ষা দিয়ে শেষ হবে।

কোন ইউনিটে কত জিপিএ

এদিকে ‘এ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭থাকতে হবে। ‘বি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জℱিপিএ-৭.৫০ থাকতে হবে। ‘সি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮ থাকতে হবে।

এছাড়াও বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনু𒁏ষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে।

ভর্তিসংক্রান্ত ব𝔉িস্তারিত তথ্য⛦ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এ পাওয়া যাবে।

Link copied!