• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে যেভাবে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৯:৪২ পিএম
এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে যেভাবে
ফাইল ছবি

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগা🐽মী জুনের মাঝামাঝি এবং এইচএসসি ও সমমানের পরীক🗹্ষা আগস্টের মাঝামাঝি সময়ে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া বিজ্ঞানಌ বিভাগে ৪৫ নম্বর এবং বাণিজ্য ও মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি পরীক্ষার সময় ২ ঘণ্টা নির্ধারণ কর🌌া হয়েছে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) ꦇআন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া সভা সূত্রে জানা যায়, চলতি বছরও এসএসসি ও এইচএসসি পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা🌠 না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে প্রস্তুতিমূলক পরীক্💎ষা নিতে পারবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং এইচএসসিতে আইসিটি এবং 🌸বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।

এ বছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্নের মধ্যে তিনটিরꦦ উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১০ নম্বর। নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে ১৫টি। &☂nbsp;প্রতিটির সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে।

মানবিক ও বাণিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ১১টি সৃজনশীল প্রশ্নের মধ্যে ৪টির উত্তর দিতে হবে। প্রতিটির মান ১০ নম্বর। ১৫টি নৈর্ব্যক্তিক 🔜প্রশ্নের মান ১৫ নম্বর।

শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্𓆉তর দিতে হবে। এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হব𓃲ে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি (চল🀅তি দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, “বিকেলে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের উপস্থিতিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্রান্ত কিছু বিষয়ে আলোচনার মাধ্যমে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তপন কুমার আরও 𝓡বলেন, “সম্প্রতি শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে যেসব বিষয়ে আ♕লোচনা হয়েছিল, তার আলোকে আমরা কিছু সিদ্ধান্ত নিয়েছি। সেসব সিদ্ধান্ত লিখিত আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলে আগামী দুই-তিন দিনের মধ্যে সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।”

Link copied!