• ঢাকা
  • সোমবার, ১৯ আগস্ট, ২০২৪, ৪ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো ‘দ্য স্লেভ’


নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো ‘দ্য স্লেভ’

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হয়েছে নাটক ‘দ্য স্লেভ’। মার্কিন লেখিকা 💙এবং দাসপ্রথা বিলোপ আন্দোলনের সক্রিয় কর্মী হ্যারিয়েট বিচার স্টোর লেখা কালজয়ী উপন্যাস আঙ্কেল টমস কেবিন অবলম্বনে নাটকটি নির্মিত।

মঙ্গলবার (৪ জুন) রাত ৯টায় নজরুল ༺বিশ্ববিদ্যালয়ের পুꦡরাতন কলা ভবন এবং বিজ্ঞান ভবনের সামনে নাটকটি মঞ্চস্থ হয়।

মঞ্চায়নে কলা ভবন, বিজ্ঞান ভবন, ভবনের সামনের রাস্তা এবং অঞ্জলি লহ মোর ভাস্কর্য সংলগ্ন পুক𝓰ুরটি নাটকের সেট হিসেবে ব্যবহার করা হয়। নাটকের পাণ্ডুলিপি, পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজহারুল হোসেন তোক💜দার।

থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অভিনয় অনুশীলন পরীক্ষার জন্য নাটকটি নির্মাণ করা হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে বিভাগের শিক্ষার্থী ছাড়াও প্রায় পঞ্চাশোর্ধ শিল্পী অভিনয় করেꦫন।

নাটকের ঘটনা প্রবাহে শেলবী একজন ঋণগ্রꦡস্ত ব্যবসায়ী। তার স🗹ব সম্পত্তি বন্ধক রেখেছেন দাস ব্যবসায়ী হ্যালির কাছে। হ্যালির বন্ধকি অর্থ পরিশোধের জন্য বাধ্য হয়ে টম ও হ্যারিকে বিক্রি করে দেন শেলবী। এই খবর জানতে পেয়ে হ্যারির মা এলিজা হ্যারিকে নিয়ে পালিয়ে যান।

অন্যদিকে এলিজার স্বামী জর্জ হ্যারিস বন্দি অবস্থ🉐া থেকে মুক্তি নিয়ে কানাডায় পালিয়ে যাꦏওয়ার সিদ্ধান্ত নেন। এলিজা পালানোয় হ্যালি ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং টমকে হাতে পায়ে বেরি পরিয়ে নিয়ে যান।

নির্দেশক মো. 🎐মাজহারুল হোসেন তোকদার বলেন, “আমেরিকার কেন্টাকি শহরের আফ্রো-আফ্রিকান ক্রীতদাসদের নির্মম শোষণের ইতিহাস এবং আঙ্কেল টমস কেবিন উপন্যাসকে একসূত্রে মিলিয়ে ক্রীতদাসদের শোষণ নির্যাতনের জীবন গল্প নিয়ে নির্মিত হয়েছে দ্যা স্লেভ। এই প্রযোজনা নির্মাণের সঙ্গে যুক্ত সকল কারিগরদের আপ্রাণ চেষ্টায় নাটকটি মঞ্চস্থ হয়েছে।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!