• ঢাকা
  • সোমবার, ১৯ আগস্ট, ২০২৪, ৪ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টেস্ট চ্যাম্পিয়নশিপে চারে উঠার হাতছানি বাংলাদেশের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০২:৫২ পিএম
টেস্ট চ্যাম্পিয়নশিপে চারে উঠার হাতছানি বাংলাদেশের
বাংলাদেশ টেস্ট দল। ছবি : সংগৃহীত

শুরুটা ভালো♓ই হয়েছিল বাংলাদেশের। সিলেটে নিউজিল্যান্ডকে হারিয়ে নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্র শুরু করেছিল নাজমুল হোসেন শান্তরা। অধিনায়ক শান্তর শুরুটাও হয়েছিল ওই ম্যাচ দিয়েই। কিন্তু সেই একটাই সুখস্মৃতি। এরপর আরও ৩ ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার ౠসবকটিতেই হেরেছে টাইগাররা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ পাকিস্তানের বিপক্꧒ষে সিরিজ। চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা আছে একেবারেই তলানিতে। আটে থাকা বাংলাদেশের ဣনিচে আছে কেবল ওয়েস্ট ইন্ডিজ। ৯ ম্যাচে ১ জয়, ৬ হার এবং ২ ড্র তাদের।

বাংলাদেশ ৪ ম্যাচে পেয়েছে ১ জয়। পাকিস্তানের বিপক্ষে দুই জয় অবশ্য বাংলাদেশকে নিয়ে যাবে সꦐেরা চারে। পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানেই সিরিজ জয় করলে বাংলাদেশ ৬ ম্যাচে নিশ্চিত করবে ৩ জয়ജ। পয়েন্ট শতাংশের হিসেবে ৫০ শতাংশ পয়েন্ট হবে টাইগারদের। তাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চারে থাকবে শান্তরা।

তারা পেছনে ফেলবে শ্রীলঙ্কাকে। লঙ্কান꧂রা ৪ ম্যাচ থেকে ২ জয় আর ২ হারে পেয়েছে ৫০ শতাংশ পয়েন্ট। ৬ ম্যাচে ৩ জয় আর ৩ হারে একই অবস্থানে আছে নিউজিল্যান্ডও। পাকিস্তানের বিপক্ষে ২ জয় পেলে বাংলাদেশ চলে যাবে নিউজিল্যান্ডের পাশেই⛄। কিউইরা বর্তমানে আছে পয়েন্ট তালিকার তিনে। জানুয়ারির আগে তাদের কোনো টেস্ট ম্যাচ নেই।

এক জয় এবং এক হারের ক্ষেত্রে সম্ভাব্য ৭২ পয়েন্টের মধ্যে বাংলাদেশের নামে𓂃র পাশে থাকবে ২৪ পয়েন্ট। ৩৩ দশমিক ৩৩ শতাংশ পয়েন্ট থাকবে। এক্ষেত্রে পাকিস্তান ষষ্ঠ থেকে পঞ্চম স্থানে চলে যাবে। কিন্তু বাংলাদেশ থেকে যাবে অষ্টম স্থানই।

আর দুই💖 ম্যাচেই যদি টাইগাররা হেরে যায়, সেক্ষেত্রে পয়েন্ট শতাংশ হবে ১৬.৬৬। যা তাদের নিয়ে যাবে ওয়েস্ট ইন্ডিজেরও নিচে। অন্তত ১ ড্র করলেও এমন লজ্জা এড়াতে পারবে বাংলাদেশ।

টেস্ট চ্যাম🅺্পিয়নশিপে বর্তমানে শীর্ষ দুইয়ে আছে ভারত এবং অস্ট্রেলিয়া। ভারতের ঝুলিতে আছে ৬৮ দশমিক ৫২ শতাংশ পয়েন্ট। দুইয়ে থাকা অস্ট্রেলিয়া অর্জন করেছে ৬২ দশমিক ৫০ শতাংশ পয়⛎েন্ট। শীর্ষে থাকা দুই দলই ২০২৫ সালে মুখোমুখি হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

Link copied!