• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তিস্তা-ধরলার পানি বিপৎসীমার উপরে, দুশ্চিন্তায় চাষিরা


লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৯, ২০২২, ১১:৪৮ এএম
তিস্তা-ধরলার পানি বিপৎসীমার উপরে, দুশ্চিন্তায় চাষিরা

ভারি বর্ষণ ও উজানের অস্বাভাবিক ঢলে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ও ধরলা নদীর পানি ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছ𒊎ে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ড অফিস সূত্রে জানা গেছে, রোববার (১৯ জুন) সকাল ৬টায় দেশের ব🏅ৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাট তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার উপর দিয়ে পানির প্রবাহ রেকর্ড করা হয়। পানি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারেজের ৪৪টি জল কপাট খুলে রাখা হয়েছে।

অপরদিকে ধরলা নদীর পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই অবস্থায় প🐽ানিবন্দি হয়ে পড়েছে নদীর দুই তীরের ৫ শতাধিক পরিবার। দেখা দিয়েছে ভয়াবহ ভাঙন। পানি বৃদ্ধির ফলে নিম্নাঞ্চলের উঠতি ফসল ধান, পাট ও শাক-সবজির ক্ষেত ডুবে গেছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন চাষিরা।

এ ছাড়াও বন্যায় প্লাবিত হয়েছে জেলার পাটগ্রাম উপজেলার দহগ্রাম, হাতিবান্ধার সানিয়াজান, গড্ডিমারী, সির্ন্দুনা, পাটিকাপাড়া, সিংগিমারী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা, আদিতমারী উপজেলার মহিষখোচা, পলাশী, সদর উপজেলার খুনিয়াগাছ, রা🦄জপুর, গোকুন্ডা ইউনিয়নের তিস্তা তীরবর্তী এলাকা। তলিয়ে গেছে রাস্তাঘাট, হুমকির মুখে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা বলে🌞ন, “তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। রোববার সকাল ৬টায় থেকে তিস্তার পানি ব্যারেজ পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ধারণা করা হচ্ছে, তিস্তার পানি আরও বৃদ্ধি পেতে পারে। ফলে তিস্তা ব্যারেজের ৪৪টি জল কপাট খুলে রাখা হয়েছে।”

Link copied!