• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘প্রতীকী বিষপান’ করে আন্দোলন, অসুস্থ হয়ে ১১ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৫:০৩ পিএম
‘প্রতীকী বিষপান’ করে আন্দোলন, অসুস্থ হয়ে ১১ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

রাজশাহীতে অভ্যন্তরীণ ব্যবস্থায় দ্রুত পরীক্ষা গ্রহণের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিভিন্ন নার্সিং কলেজের ২🐈০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। এসময় তারা ‘প্রতীকী পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ’ এবং ‘প্রতীকী বিষপান’ কর্মসূচি পালন﷽ করেন।

শনিবার (৭ সেপ্টেম্বর)🔜 দুপুরে প্রখর রোদে দীর্ঘক্ষণ অবস্থানের পর ১১ জন নারী💙 শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। পরে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরির বিভাগের ইনচার্জ ও হাসপাতালের মুখপাত্র শংকরকে বিশ্বাস বলেন, “নার্সিংয়ের ১১ জন নারী শিক্ষার্থী অ♓সুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।”

এর আগে বেলা ১১টার দিকে পরীক্ষার দাবিতে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যাꦆলয়ে জড়ো হন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে একটি মিছিল নিয়ে তারা নগরের সাহেব বাজার জিরো পয়েন্ট এলাকায় প্রেসক্লাবের সামনে আসেন। সেখানে দুপুর ১২টার দিকে ‘প্রতীকী পরীক্ষা’ দিয়ে পরীক্ষার ফলাফল প্রকাশ করেন তারা। পরে বেলা পৌনে ১টার দিকে ‘প্রতীকী বিষপান কর্মসূচি’ পালন করেন। প্রখর রোদের কারণে এ সময় বেশ কয়েকজন ছাত্রী অসুস্থ হয়ে পড়েন।

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, রাজশাহী, রংপুর ও খুলনা অঞ্চলের দুটিসহ মোট ২৩টি নার্সিং কলেজ রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন পরিচালিত হয়। এগুলোর মধ্যে চারটি সরকারি নার্সিং কলেজ আছে। শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের একই শিক্ষাবর্ষের (২০১৯-২০) শিক্ষার্থীদের পরীক্ষা ইতোমধ্যেই শেষ হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা ও ফলাফল না পেলে তারা ছয় মাসের ইন্টার্নশিপ করতে পারবেন না। এ ছাড়া আগামী বছরের মার্চে নার্সিং নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে পারবেন না তারা। তাই সেপ্টেম্বরের মধ্যেই পরীক্ষা ও ফ♕লাফল প্রকাশ প্রয়োজন।

আন্দোলনকারীরা বলেন, তাদের ক্লাস ও মধ্যবর্তী পরীক্ষাগুলো অনেক আগেই শেষ হয়েছে। কয়েক মাস ধরে তারা পরীক্ষার অপেক্ষায় আছেন। গত ৩ জুলাই তারা অনশন করে পরীꦆক্ষার রুটিন পেয়েছিলেন। সে অনুযায়ী, আজ ৭ সেপ্টেম্বর থেকে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু ১ সেপ্টেম্বর রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ জেড এম মোস্তাক হোসেন পরীক্ষা স্থগিত ঘোষণা করেন। পরে তিনি পদত্যাগও করেছেন। এ ছাড়া পরীক্ষা নিয়ন্ত্রকও পদত্যাগ করেছেন। এরপর থেকে শিক্ষার্থীরা আবার সেশনজটের আশঙ্কার মধ্যে পড়ে যান।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সমন্বয়ক মো. রায়হান আলী বলেন, তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের হস্তক্ষেপে অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় পরীಞক্ষার দাবি করছেন। পরীক্ষা নেওয়াসহ ৭ দফা দাবির কথা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে জানিয়েছেন। কিন্তু তাদের বিষয়ে কোনো ধরনের আশ্বাস পাওয়া যাচ্ছে না। আজ তাদের পরীক্ষায় বসার কথা ছিল। সে অনুযায়ী তারা প্রতীকী পরীক্ষায় বসেছেন। দাবি আদায় হওয়া না পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক খন্দকার মো. ফয়সল আলম বলেন, “শিক্ষার্থী𒉰দের এই পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে কথা হয়েছে। শিক্ষার্থীদের এই অবস্থার নিরসন দ্রুতই হবে। হয়তো কয়েক দিন পরীক্ষাটা পিছিয়ে যেতে পারে। আগামীকালের মধ্যে নতুন উপাচার্য নিয়োগ হতে পারে।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!