• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যেখানে উদযাপন করা হবে আবুল হায়াতের জন্মদিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৩:৫৬ পিএম
যেখানে উদযাপন করা হবে আবুল হায়াতের জন্মদিন
অভিনেতা আবুল হায়াত। ছবি: ফেসবুক থেকে

দেশবরেণ্য অভিনেতা, নাট্যকার, পরিচালক ও লেখক আবুল হায়াতের জন্মদিন শনিবার (৭ সেপ্টেম্💯বর)। ৮১ বছর বয়সী অভিনেতা আবুল হায়াত ১৯৬৯ সাল থেকে টিভি নাটকে অভিনয় করছেন।  ‍‘দারুচিনি দ্বীপ‍‍’, চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০০৭ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন এই অভিনেতা। 

খ্যাতিমান এই 𝓀অভিনেতার জন্মদিন আজ। ‘সংবাদ প্রকাশ’ পরিবার থেকে জন্মদিনের শুভেচ্ছা। শুভ জন্মদিন।

১৯৪৪ সালের ৭ সেপ্টেম্বর ভারতের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন আব🍷ুল হায়াত। ১৯৪৭ সালে ট্রেনে চেপে পরিবারের সঙ্গে চলে আসেন চট্টগ্রামে। মাত্র ১০ বছর বয়সে মঞ্চে ওঠেন অভিনয়ের জন্য। যে অভিনয়ের সঙ্গে এখনো নিজেকে জড়িয়ে রেখেছেন অভিনেতা।

জন্মদিন উদযাপন নিয়ে আবুল হায়াত গণমাধ্যমকে বলেন,‘জন্মদিনে ঘটা করে কোনো আয়োজন নেই।  বেইলি রোডে নিজ বাসাতেই স্ত্রীর সꦓঙ্গে ঘরোয়াভাবে দিনটি উদযাপন করবো। তবে বিকেল ৫টায় ‘অভিনয় শিল্পী সংঘ’ অফিসে যাব। সেখানে তারা আমার ৮১তম জন্মদিন উদযাপন করবে। আসলে সহশিল্পীদের ব💫িশেষ অনুরোধেই এ অনুষ্ঠানে যোগ দিতে সম্মতি দিয়েছি।’

থিয়𝓡েটারের মাধ্যমে অভিনয়ের যাত্রা শুরু আবুল হায়াতের। পরবর্তী সময়ে টেলিভিশন নাটক, সিনেমায় অভিনয় করে দেশজুড়ে পেয়েছেন তারকাখ্যাতি। এখনও সমানতালে অভ🅺িনয় করে চলেছেন। পাশাপাশি দাম্পত্যজীবনেও ভীষণ সুখী এই অভিনেতা। বর্তমানে দেশের অন্যতম নাট্যদল নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে যুক্ত আছেন তিনি।

আবুল হায়াতের উল্লেখযোগ্য নাটকগুলো হলো— ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘অন্য ভুবনের ছেলেটা’, ‘দ্বিতীয় জন্ম’, ‘শেখর’, ‘অয়োময়’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার থেকে জো꧋ছনার ফুল’, ‘শুকনো ফুল রঙিন ফুল’, ‘আলো আমার আলো’, ‘নদীর নাম নয়নতারা’, ‘খেলা’, ‘শনিবার রাত ১০টা ৪০ মিনিট’, ‘হাউজফুল’, ‘এফএনএফ’সহ অসংখ্য দর্শকনন্দিত নাটকে অভিনয় করে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন।

তার উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে—‘তিতাস একটি নদীর নাম’, ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘প্রেমের তাজমহল’, ‘শঙ্খনীল কারাগার’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘ফাগুন হাওয়া’ ইত্যাদি।
 

Link copied!