• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টেকনাফ সীমান্তে অস্ত্র ও গোলার বিকট শব্দ, আতঙ্কে বাসিন্দারা


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০২:৫৬ পিএম
টেকনাফ সীমান্তে অস্ত্র ও গোলার বিকট শব্দ, আতঙ্কে বাসিন্দারা
টেকনাফ সীমান্ত এলাকা। ছবি: সংগৃহীত

প্রায় এক মাস পর ক🐼ক্সবাজারের টেকনাফ সীমান্ত এলাকা আবারও কেঁপে উঠেছে। এ কারণে সীমান্তের কয়েক গ্রামের🥃 আতঙ্কিত মানুষ নির্ঘুম রাত কাটিয়েছে।

বুধবার (১২ জুন) রাত ১০টা꧒ থেকে বৃহস্পতিবার (১৩ জুন) সকাল ১০টা পর্যন্ত উপজেলার নাফ নদের এপারের শাহপরীর দ্বীপ ও আশপাশের এলাকায় ভারী অস্ত্র ও গোলার বিস্ফোরণের একের পর এক শব্দ ভেসে আসে। 

উপজেলার সাবরাং ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আবদুস সালাম বলেন, কয়েক দিন ধরে নাফ নদ ও বঙ্গোপসাগরের মোহনার মাঝামাঝি এলাকায় সেন্টমার্টিন দ্বীপে যাতায়াতকারী নৌযান লক্ষ্য করে মিয়ানমারের রাখাইন রাজ্যের নাইক্ষ্যংদিয়া এলাকা থেকে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। তাতে হতাহতের ঘটনা না ঘটলেও আতঙജ্কে নৌযান চলাচল বন্ধ হয়ে যায়। কে বা কারা গুলি ছুড়ছে, তাও নিশ্চিত হওয়া যাচ্ছে না।

ইউপি সদস্য আরও বলেন, শাহপরীর দ্বীপ সীমান্তের নাফ নদীর ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের ꧋মংডু শহরের আশপাশের মেগিচং, কাদিরবিল, নুরুল্লাহপাড়া, মাঙ্গালা, নলবইন্ন্যা, ফাদংচা ও হাসুরাতা এলাকা। ধারণা করা হচ্ছে, মংডু শহর ও আশপাশের এল꧙াকাগুলোতে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে লড়াই তীব্র হয়ে উঠেছে। তাতে উভয় পক্ষ ভারী অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করায় বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায়।

সাবরাং ইউনিয়ন পরিষদের (ইউপি) ২ নম্বর ওয়ার্ডের সদস্য ছিদ্দিক আহমদ বলেন, গতকাল বুধবার রাত ১০টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত একের পর এক বিস্ফোরণের বিকট শব্দ🐽 শোনা গেছে। টেকনাফ পৌরসভা, সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ, সেন্টমার্টিন, হ্নীলা ও হোয়াইক্যং সীমান্তের ওপারে রাতভর যুদ্ধ চলেছে।

বিস্ফোরণের ভয়াবহতার বিবꩵরণ দিয়ে শাহপরী দ্বীপের বাসিন্দা আব্দুর রহম🍌ান বলেন, ‘বিকট শব্দে যেন টেকনাফ উড়ে যাচ্ছে। এমন বিস্ফোরণের শব্দ আগে কখনো শুনিনি। একেকটি গোলার শব্দে পুরো গ্রাম কেঁপে উঠেছে। আতঙ্কে কেউ ঘুমাতে পারেনি।’

টেক🐎নাফ সদরের কেরুনতলী এলাকার বাসিন্দা লালু মিয়াও রাতভর বিস্ফোরণের বিকট শব্দ শুনেছেন। তিনি বলেন, সকালেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

সাবরাংয়ে🍎র পানের বরজের মালিক ফকির মিয়া বলেন, রাত থেকে সকাল পর্যন্ত গোলাগুলির পাশাপাশি শতাধিক বিস্ফোরণ🤡ের শব্দ হয়েছে।

টেকনাফ সদর ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান জিহাদ বলেন, নাফ নদ🔜ের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে দীর্ঘদিন পর আবারও প্রচণ্ড গোলাগুলি ও বিস্ফোরণ শুরু হয়েছে। এতে সীমান্তের বাসিন্দারা আতঙ্কে আছেন।

এ বিষয়ে জানতে চাইলে টেকনাফ উপজেলা🎶 নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী বলেন, “বুধবার রাত থেকে টেকনাফ🐼ে প্রচণ্ড গোলাগুলির শব্দ আসছে। আমরা এ বিষয়ে সতর্ক অবস্থানে রয়েছি। সীমান্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সজাগ রয়েছে।”

সীমান্তের একাধিক সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের শুরু থেকে মিয়ানমার সরকারি বাღহিনীর সঙ্গে সংঘাত চলছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির। ইতিমধ্যে বিদ্রোহীরা রাখাইনের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। দুই পক্ষের গোলাগুলি ও ভারী গোলার বিস্ফোরণে মংডু, বুচিডং-রাচিডং টাউনশিপ লন্ডভন্ড হয়ে পড়েছে। এসব শহরের সঙ্গে রাখাইনের রাজধানী সিথুয়ের সরাসরি সড়ক ও নৌপথে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বিদ্রোহীরা রাজধানীর দখল নিতে অগ্রসর হচ্ছে।

 

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!