• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতীয় ভিসা কেন্দ্রে সেনা মোতায়েন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৮:২৮ এএম
ভারতীয় ভিসা কেন্দ্রে সেনা মোতায়েন
ছবি : সংগৃহীত

ঢাকায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের ভেতরে বিক্ষোভের পর সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে। সেখানে সেনাবাহিনীর একটি ইউনিট মোতায়েন করা হয়েছে।
ঢাকায় ভারতীয় হাইকমিশনের একটি সূত্র মঙ্গলবার (২৭ আগস্ট) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছে।
গত সোমবার ভারতীয় ওই ভিসা আবেদন কেন্দ্রের ভেতরে বিক্ষোভ করেন একদল ব্যক্তি। তারা কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের হুমকি দেন। এরপর এ ঘটনার পুনরাবৃত্তি রোধে সেখানে নিরাপত্তা বাড়ানোর জন্য সরকারকে অনুরোধ করে ভারতীয় হাইকমিশন। ওই ঘটনার পর গতকাল যমুনা ফিউচার পার্কে ওই ভিসা আবেদন কেন্দ্রের কার্যক্রম বন্ধ ছিল।
ভারতীয় হাইকমিশনের ওই সূত্র জানায়, মঙ্গলবার সেনাবাহিনীর একটি ইউনিট ভিসা কেন্দ্রে মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ভাটারা থানা থেকে অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়েছে। এতে নিরাপত্তাব্যবস্থা সামগ্রিকভাবে বাড়ানো হয়েছে।
জানা গেছে, এখন পর্যন্ত চট্টগ্রাম, খুলনা, সিলেট ও রাজশাহীতে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলো জনবল ও প্রয়োজনীয় সামগ্রীর অভাবে কার্যক্রম চালাতে পারছে না। শিগগিরই জনবল ও সামগ্রী সরবরাহ সাপেক্ষে ওই চারটি কেন্দ্রে কার্যক্রম শুরু করা হবে।
আবেদনকারীদের ভিসার বিষয়ে জানতে চাইলে সূত্রটি জানায়, এখন পর্যন্ত আগে থেকে যেসব চিকিৎসা ভিসা অনুমোদনের অপেক্ষায় ছিল, সে ভিসাগুলোই দেওয়া হচ্ছে। নতুন করে কোনো ভিসা আবেদন নেওয়া হচ্ছে না।
প্রসঙ্গত, ভিসার জন্য আবেদনকারীরা তাদের পাসপোর্ট ফেরত চেয়েছিলেন। ফলে গত সোমবার যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে তাদের পাসপোর্ট ফেরত দেওয়া হচ্ছিল। কিন্তু পাসপোর্ট ফেরত নিতে গিয়ে হঠাৎꦆ কিছু ব্যক্তি বিক্ষোভ করেন। এতে ভড়কে যান ভিসা কেন্দ্রের লোকজন। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছানোর কারণে পরিস্থিতি সহজে নিয়ন্ত্রণে আসে। সূত্রটি জানায়, ভবিষ্যতে যাতে এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি না হয়, তা এড়াতে বাড়তি নিরাপত্তাব্যবস্থা নিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে কূটনৈতিক চিঠি পাঠায় হাইকমিশন।

Link copied!