• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কে এই সৌরভ, যার কাছে হারল পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৭, ২০২৪, ০২:০১ পিএম
কে এই সৌরভ, যার কাছে হারল পাকিস্তান
পাকিস্তানকে একাই বিধ্বস্ত করে দেন সৌরভ। ছবি : সংগৃহীত

ভারতের হয়ে বিশ্বকাপে খেলার কথা ছিল সৌরভ নেত্রাভালকার। কিন্তু তা হয়নি। তবে যে হলো সেটা ইতিহাস। ভারতীয় ক্রিকেটে যে প্রতিযোগিতা, সেখানে ন🔥িজেকে মেলে ধরা সহজ নয়। সৌরভ আগেভাগে বুঝে ফেলেন, আন্তর্জাতিক ক্রিকেট খেলতে হলে ভারতে পড়ে থাকা যাবে না। এ জন্য দেশের মায়া ত্যাগ করে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন এই পেসার।

সৌরভ শুধু আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েই ক্ষান্ত দেননি। আমেরিকার জার্সিতে বিশ্বকাপে তো জায়গা করে নিয়েছেনই, সঙ্গে বি𒆙শ্বকাপে পাকিস্তানের মতো পরাশক্তি দলকে হারিয়ে হইচই ফেলে দেন। মার্কিন মুলুকে শুধু নয়, বিশ্বজুড়ে চর্চা হচ্ছে সৌরভকে নিয়ে। কে এই সৌরভ?

২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের হয়ে খেলেন সৌরভ।
সে দলের লোকেশ রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, জয়দেব উনাদকাট, সন্দ্বীপ শর্মা, মনদীপ সিংরা ভারত জাতীয়🤡 দলের হয়ে খেলেছেন। সৌরভও চেয়েছিলেন ভারত জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে। তবে পরিস্থিতি অনুকূলে না থাকায় ২০১৫ সালে উচ্চশিক্ষার জন্য নিজের দেশ ছাড়েন সৌরভ।

যুক্তরাষ্ট্রে গিয়ে কর্নেল বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্সে মাস্টার্স ডিগ্রি কোর্সে ভর্তি হন। এরপরে একজন সফটওয়ার ইঞ্জিনিয়ার এবং ক্রিকেটার- দ্বৈত জীবন শুরু হয় ৩২ বছর বয়সী এই বাঁহাতি পেসার। কম্পিউটার সায়েন্সে মাস্টার্স উত্তীর্ণ হওয়ার পর ওরাকল-এর মতো বিশ্বখ্যাত সফটওয়ারꦦ ফার্মে যোগ দেন। তবে রন্ধ্রে থাকা ক্রিকেট ছাড়তে পারেননি সৌরভ।

২০১৯-এ যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পান সৌরভ। তারপর দলটির অধিনায়কও হন তিনি।
দলের মূল বোলার হিসা🐷বে ইনিংস শুরু করেন। ডেথ ওভারেও সমান কার্যকরী সৌরভ। মেজর লিগ ক্রিকেটে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে প্ৰথম মৌসুমে খেলেন। তবে নিজেকে পরিচিত করানোর জন্য বড় মঞ্চের খোঁজে ছিলেন সৌরভ। সে সুযোগ পেলেন এবা🦄র বিশ্বকাপে, পাকিস্তানের বিপক্ষে। সুপার ওভারে আমেরিকার অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল আস্থা রাখলেন সৌরভের ওপর। আলো কাড়তে ভুল করলেন না সৌরভ। ১৯ রান তাড়া করতে নামা পাকিস্তানকে থামালেন ১৩ রানে। ৫ রানের জয় এনে দিলেন দলকে, সঙ্গে নিজে তুলে নিলেন ইফতেখার আহমেদের উইকেট।

অথচ ♈যখন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেন সৌরভ। তখন পাকিস্তানের বিপক্ষে খুব কাছে গিয়েও জিততে পারেনি তার দল ভারত। হারে ২ উইকেটের ব্যবধানে। কোয়ার্টার ফাইনালের সে ম্যাচে ৫ ওভারে ১ মেডেনসহ ১৬ রান দিয়ে ১ উইকেট পান সৌরভ। সেদিনের প্রতিপক্ষ দলের ওপেনার বাবর আজম এখন পাকিস্তান দলের অধিনায়ক। সেদিন ভারতের হয়ে না পারলেও বৃহস্পতিবার (৬ জুন) যুক্তরাষ্ট্রের হয়ে ঠিকই পাকিস্তানকে হারালেন সৌরভ। চেনালেন নিজেকে।

Link copied!