• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফুটবলারদের জন্য কঠোর শরীয়া আইন শিথিল করছে সৌদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৭:৫৬ পিএম
ফুটবলারদের জন্য কঠোর শরীয়া আইন শিথিল করছে সৌদি
ফাইল ছবি

সৌদি ক্লাবের অর্থের 💙ঝনঝনানিতে বেশিরভাগ তারকা ফুটবলার ইউরোপের ক্লাব ছেড়ে সৌদি লিগে যোগ দিচ্ছেন।

প্রথꦰম দিকে মনে হয়েছিল সৌদি আর🌳বে কঠোর ইসলামিক আইন অনুশাসনের জন্য খেলোয়াড়রা দেশটি থেকে মুখ ফিরিয়ে নিবেন। কিন্তু মুসলিম দেশটি টাকার সঙ্গে সঙ্গে কঠোর ইসলামিক আইনও শিথিল করছেন খেলোয়াড়দের জন্য। সে জন্যই ফুটবলাররা দেশটির দিকে এত আগ্রহ দেখাচ্ছেন।  

এরই মধ্যে সৌদি প্রো লিগে এখন তারকা ফুটবলার দিয়ে ঠাসা। বর্তমানে সেখানে আছেন করিম বেনজেম, এনগোলো কান্তে, ফাবিনহা, রবার্তো ফিরমিনো, রুবেন নেভেসের, সাদিও মানের মত তারকারা। সর্বশেষ এই তালিকায় যুক্ত হলো নেইমার। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড আল হিলালে চুক্তি করার আগে ক্লাবকে শর্তই দিয়ে রেখেছিলেন সৌদিতে তিনি র্গালফ্রেন্ড নিয়ে থাকবেন। চুক্তি অনুযায়ী নেইমার ‘লিভ টুগেদার꧅’ করতে পারবেন। তার প্রেমিকা ব্রুনো বিয়ানকার্দিরকে নিয়ে থাকতে পারবেন সৌদি আরবে।

ফুটবলারদের জ𒁃ন্য বিয়ে করা বাদে একসঙ্গে থাকার নীতি শিথিল করছে দেশটি। সৌদিতে নিয়ম রয়েছে ছেলে-মেয়ে একসঙ্গে থাকতে হলে অবশ্যই বিয়ে করে থাকতে হবে। তবে বিয়ে করা বাদেই আগে থেকেই বান্ধবী জর্জিনা রদ্রিগেজের সঙ্গে ক্রিস্তিয়ানো রোনালদো একসঙ্গে থ♓াকছেন। তার এই অনুমতি আগে থেকেই ছিল।

সৌদিতে কোনো মেয়ে ‘আবায়া’ পোশ🎶াক ছাড়া বাইরে বের হতে পারবেন না। ‘আবায়া’ পোশাক অর্থ হলো বিশেষ ধরনের বোরখা। তবেই এই বিশেষ ধরনের বোরখা পরা বাদেই বাইরে ঘুরে বেড়াচ্ছেন ফুটবলারদের বান্ধবী কিংবা স্ত্রীরা। তাদের জন্য দেশটি এই আইনও শিথিল করেছে।

আবার দেশটিতে স্বল্প-বসনের পোশাক পরা একেবারেই নিষিদ্ধ। তবে, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ফুটবলারদের স্ত্রী কিংবা বান্ধবীদের জন্য সেই নিয়ম শিথিল করা হয়েছে দেশটি। স্টেডিয়ামের ভিআইপি গ্যালারিতে বিভিন্ন সময় স্বল্পবসনে দেখা গিয়েছে তাদের। সৌদি আরব মুসলমানদের তীর্থস্থান, তাই সেখানে ক্রুশ বা খ্রিস্টান ধর্মের প্রতি𒅌কী ব্যাপারে কড়াকড়ি রয়েছে। তবে এর আগে রোনালদো এক ম্যাচে গোল করার পর উদযাপনের সময় বুকে ক্রুশ চি﷽হ্ন এঁকেছেন।

সৌদিতে সমুদ্র সৈকতে খোলামেলা চলাচল করার অনুমোদন নেই। তবে কোনো বিদেশি নাগরিক চাইলে বিচ ভাড়া করে ব্যক্তিগতভাবে সময় পার কജরত পারবেন। এতসব নিয়ম সৌদি সরকার শিথিল করলেও অ্যালকোহল বা পার্টি নিয়ে কোনো ছাড় দেননি। দেশটিতে মদ, উৎপাদন, বিতরণ ও পান করা সম্পূর্ণ নিষেধ। তবে ইসলামি আইন শিথিলের জন্য খেলোয়াড়রা যাচ্ছেন। সঙ্গে লোভনীয় টাকার প্রস্তাব তো রয়েছেই।

Link copied!