• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ব্রাজিলের জয়ের দিনে পেলের রেকর্ড ভাঙলেন নেইমার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ১০:৪৭ এএম
ব্রাজিলের জয়ের দিনে পেলের রেকর্ড ভাঙলেন নেইমার
ছবি: সংগৃহীত

২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে বলিভিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করে জয় তুলে নিয়েছে ব্রাজিল। ম্যাচে নেইমার, রদ্রিগোর জোড়া গোলের পাশাপাশি এক গোল করেছেন রাফিনহা। এই ম্যাচে নেইমার গোল করার মাধ্যমে দেশটির হয়ে ꦇসর্বোচ্চ গোলদাতার রেকর্ডে তিনি ছাড়িয়ে গেছেন কিংবদন্তি ফুটবলার পেলেকে।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১ গোল করে পেলের ৭৭ গোলের রেকর্ডে ভাগ বসিয়ে ছিলেন নেইমার। এস্তাদিও অলিম্পিকো দো পারাতে স্টেডিয়ামে ম্যাচের ৬১ মিনিটে গোল করে কিংবদন্তিকে ছাড়িয়ে দেশটির একক সর্বোচ্চ গোলদাতা বনে যান তিনি। পরে ম্যাচের অতিরিক্ত সময়ে আরও একটি গোল করে ব্যবধানটা আরও 𝕴বাড়িয়ে নেন আল হিলালের এই তারকা।

রেকর্ড ব্রাজিলের জার্সিতে এটি তার ৭ꦬ৯তম গোল। এতদিন কিংবদন্তি পেলের সঙ্গে ৭৭ গোল নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন তিনি। এখন তিনি এককভাবে ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে বেশি গোলের মালিক। ১২৫ ম্যাচে ৭৯ গোলের পাশাপাশি ৫৬টি অ্যাসিস্ট আছে নেইমা🐟রের নামের পাশে।

শনিবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল পৌঁনে ৭টায় বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে বলিভিয়াকে আতিথ্য দেয় ব্রাজꦑিল। এদিন বলিভিয়া পাত্তাই পায়নি নেইমার, রদ্রিগো𝓡দের কাছে। ম্যাচে ৮০ শতাংশ বলের দখল রাখে সেলেসাওরা। গোলে ২১টি শট নেয় তারা, যার মধ্যে ১১টি ছিল অনটার্গেট শট। নেইমার-রিচার্লিশনরা সহজ কিছু গোল মিস না করলে ব্যবধান হতে পারত আরও বড়।

ম্যাচের ཧ১৭ মিনিটেই নেইমারের সামনে সুযোগ আসে পেলেকে টপকে যাওয়ার। কিন্তু স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। প্রথমার্ধে আরও একবার বলিভিয়া গোলরক্ষক গিয়ের্মো ভিসকারা নেইমারকে গোলবঞ্চিত করেন। মাঝমাঠের বাম প্রান্ত দিয়ে অসাধারণ নৈপুণ্যে বলিভিয়ার পাঁচ ডিফেন্ডারকে এড়িয়ে ডি-বক্সে ঢুকে পড়েছিলেন নেইমার। অপেক্ষা ছিল কেবল গোলরক্ষককে পরাস্ত করার। তবে ঝাঁপিয়ে পড়ে বল রুখে দক্ষতার ছাপ রাখেন ভিসকারা।

ম্যাচের ২৪তম মিনিটে রদ্রিগোর গোলে ডেড লক ভাঙে ব্রাজিল। প্রথমার্ধে আর জালের দেখা মেলেনি। দ্বিতীয়ার্ধের শুরুতেই ঝড় ওঠে বলিভিয়ার ডি বক্সে। ৪৭তম মিনিটে রাফিনিয়ার গোলে সহায়তা ছিল নেইমারের। ৬ মিনিট পর নিজের দ্বিতীয় গোলে ব্♔যবধান ৩-০ করে দেন রদ্রিগো।

৬১তম মিনিটে রদ্রিগোর পা থেকে সৌভাগ্যক্রমে বল পেয়ে যান নেইমার। ডান পায়ের জোরালো শটে জাল খুঁজে নিয়ে মাতোয়ারা হন বিরাট অর্জনের উল্লাসে। পেলেকে ছাড়িয়ে তিনি হয়ে যান ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ ꧑গোলদাতা।

৭৮তম মিনিটে ভিক্তোর আরবেগো একটি গোল শোধ করেন। ম্যাচের অতিরিক্ত সময়ে নেইমার নিজের দ্বিতীয় গোল করেন। তার এই গোলেই শেষ পর্যন্ত ৫🐼-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অন্যদিকে এই অঞ্চলের বাছাইপর্বে ঘরের মাঠে চিলিকে ৩-১ ব্যবধানে হারিয়েছে উরুগুয়ে। এই মহাদেশ থেকে বাছাইপর্বে ১৮টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। অংশ নেওয়া ১০টি দলের মধ্য থেকে শীর্ষ ৬টি দল সরাসরি জায়গা করে নে🌸বে ২০২৬ বিশ্বকাপে। সপ্তম দলটিকে আন্তমহাদেশীয় প্লে–অফ খেলতে হবে।

Link copied!