• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এক নজরে ‘ইতিহাস সেরা’ টি-টোয়েন্টি বিশ্বকাপের আদ্যোপান্ত


সৌরভ কুমার দাস
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ০১:২৫ এএম
এক নজরে  ‘ইতিহাস সেরা’ টি-টোয়েন্টি বিশ্বকাপের আদ্যোপান্ত
বিরাট কোহলি, স্যাম কারেন ও রাইলি রুশো (বাঁ থেকে)

তাসমান সাগর পাড়ের দেশ অস্ট্রেলিয়াতে পর্দা নেমেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপღের অষ্টম আসরের। টুর্নামেন্ট জুড়ে চলা নানা সমী💙করণ শেষে পাকিস্তানকে হারিয়ে নিজেদের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। ইতিহাসে প্রথম দল হিসেবে একইসাথে ইংলিশরাই এখন দুই বিশ্বকাপেরই বর্তমান চ্যাম্পিয়ন।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরকে অনেকেই ইতিহাসের সেরা বলছেন। কেনইবা বলবেন না! এবারের আসরে যে পরিমাণ রোমাঞ্চকর ম্যাচ হয়েছে, যে কয়টি ব্যক্তিগত দুর্দান্ত পারফর্মেন্স হয়েছে, যে কয়টি অঘটন💫 ঘটেছে তাতে নিঃসন্দেহে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাস সেরা আসর বলা যায়।

এক নজরে এবার🐻ের বিশ্বকাপের বেশ কিছু আলোচিত ঘটনা, ব্যক্তিগত পুরষ্♔কারজয়ীদের দেখে নেওয়া যাকঃ

সর্বোচ্চ রান

বিরাট কোহলি (ভারত)- ২৯৬ রান। 

এবারের আসরে কোহলির ব্যাট থেকে এসেছে তিন হাফ সেঞ্চুরি। পাক🐷িস্তানের বিপক্ষে তার ৮৩ রানের ম্যাচজয়ী অবিশ্বাস্য ইনিংস তো এখনও অনেকের চোখে লেগে আছে।

সর্বোচ্চ উইকেট

ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা) 

দল এবারের আসরে খুব একটা ভালো না করলেও ব্যক্তিগত পারফর্মেন্সে ঠিকই আলো ছড়িয়েছেন শ্রীলঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গꦗা। ২১ উইকেট নিয়ে এবারের আসরে সবার উপরে রয়েছেন তিনি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন তিনি।

টুর্নামেন্টের সেরা খেলোয়াড়

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থেকেও ইনজুরিতে খেলতে পারেননি ইংলিশ পেসার স্যাম কারেন। এবার যেন আগেরবার না খেলতে পারার শোধ মেটালেন তিনি। একবারে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরষ্কারই জ🍃িতে গেলেন। বল হাতে এবারের আসরে তিনি শিকার করেছেন ১৩ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাসে তিনিই প্রথম বোলার হিসেবে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরষ্কার🥀 জিতলেন।

হ্যাটট্রিক

কার্তিক মায়াপ্পন (আরব আমিরাত)

এবারের আসরে দুইটি হ্যাটট্রিক দেখেছে ক্রিকেট বিশ্ব। প্রাথমিক পಞর্বের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করেন আরব আ📖মিরাতের লেগ স্পিনার কার্তিক মায়াপ্পন। তার হ্যাটট্রিকের তিন উইকেট ছিলেন লঙ্কান ব্যাটার ভানুকা রাজাপাকশে, চারিত আশালাঙ্কা ও লঙ্কানদের অধিনায়ক দাশুন শানাকা।

জশুয়া লিটিল (আয়ারল্যান্ড) 

দ্বিতীয় হ্যাটট্রিক এসেছে🐬 সুপার টুয়েলভের ম্যাচে। গ্রুপ ওয়ানের ম্যাচে নিꦕউজিল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন আয়ারল্যান্ডের পেসার জশুয়া লিটিল।

তার হ্যাটট্রিকের উইকেট ছিলেন কিউই ব্যাটার ও অধিনায়ক কেন উইলি🐬য়ামসন, জিমি নিশাম ও মিচেল স্যান্টনার।

সেঞ্চুরি

রাইলি রুশো (দক্ষিণ আফ্রিকা)

এবারে আসরে দুইটি সেঞ্চুরি দেখেছে ক্রিকেটড় বিশ্ব। প্রথম সেঞ্চুরি এসেছে দক্ষিণ আফ্রিকান ব্যাটার রাইলি রুশোর ব্যাট থেকে। বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে রীতিমতো টর্নেডো ব্যাটিং করে ৫৬ বলে ১০৯ রানের ইনিংস খেলেন তিনি। যেখানে আটটি ছক্কা ও সাতটি চার হাকিয়েছিলেন এই প্রোটিয়ান। এবারের বিশ্বকাপে এটাই সর্বোচ্চ ব্যক্তিগ⛦ত রানের ইনিংস।

গ্লেন ফিলিপস (নিউজিল্যান্ড)

সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে রীতিমতো ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল নিউজিল﷽্যান্ড। কোনো কিউই ব্যাটার থিতু হতে পারেননি উইকেটে। সেদিনই স্রোতের বিপরীতে উইকেটে দাঁড়িয়ে ৬৪ বলে দুর্দান্ত সেঞ্চুরি করে দলকে বিপদের হাত থেকে বাচিয়েছিলেন তিনি।

সর্বোচ্চ স্ট্রাইক রেট

সূর্যকুমার যাদব (ভারত)

অন্তত ২০০ রানের বেশি করেছেন তাদের মধ্যে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ স্ট্রাইক রেট ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদবের। ছয় ইনিংস ব্যাটিং করে ১৮৯.৬৮ স্ট্র♛াইক রেটে তার সংগ্রহ ২৩৯ রান।

সর্বোচ্চ ফিফটি

বিরাট কোহলি (ভারত)

দল ফাইনাল না খেলতে পারলেও এবারের বিশ্বকাপ দিয়েই 🦄নিজের চেনা ছন্দে ফিরেছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি।🅠 ছয় ম্যাচ ব্যাটিং করে চার ম্যাচে পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন তিনি।

সর্বোচ্চ গড়

বিরাট কোহলি(ভারত)

ব্যক্তিগত পারফর্মেন্সের সব জায়গায়তেই ভারতীয় ব্যাটার বিরাট কোহলির জয়জয়কার। ছয় ম্যাচ ব্যাটিং করে 🔥দুই ম্যাচে অপরাজিত ছিলেন তিনি।♌ পুরো টুর্নামেন্টে তার রান করার গড় ৯৮.৬৭।

সবচেয়ে বেশি ছয়

সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)

এবারের বিশ্বকাপের সবচেয়ে বেশি ১১টি ছক্কা এসেছে জিম্বাবুইয়ান ব্যাটার সিকান্দার রাজ🐻ার ব্যাট থেকে। জিম্বাবুয়ের জয়ে তার ভূমিকা ছিল অনবদ্য।

সবচেয়ে বেশি চার

সূর্যকুমার যাদব (ভারত)

সবচেয়ে বেশি স্ট্রাইকরেটের মতো সবচেয়ে বেশি চারও মেরেছেন ভারতীয় ব্যাটার সূর্য। এবারে✤র আসরে তার ব্যাট থেকে এসেছ ২৬টি চার।

Link copied!