• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নারী বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৭:৩৫ পিএম
নারী বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়
ছবি: সংগৃহীত

ব্রাজিলের ছেলেরা বিশ্বকাপে পাঁচবার চ্যাম্পিয়ন হবার স্বাদ পেলেও সোনꦯালি ট্রফিটি ছুঁয়ে দেখার ভাগ্য হয়নি দেশটির নারী দলের। এবার অবশ্য সেই আক্ষেপ দূর করার পণ করেছিলেন তারা। কারণ দলটির গ্রেট মার্তার এটাই সম্ভবত শেষ বিশ্বকাপ। কিন্তু ফলাফল উল্টো♚। গ্রুপ পর্বের শেষ ম্যাচে জ্যামাইকার সঙ্গে গোলশূন্য ড্র করে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ব্রাজিল।

মেয়েদের বিশ্বকাপে ব্রাজ✃িলের সেরা সাফল্য ২০০৭ আসরে রানার্সআপ 𓂃হওয়া। এর আট বছর আগের বিশ্বকাপে তৃতীয় হয়েছিল তারা। শিরোপা দৌড়ে দেশটি এবার যে ফেভারিটদের অন্যতম ছিল, তা নয়। তবে শক্তির পার্থক্যে ব্রাজিল ও জ্যামাইকার মধ্যে ব্যবধানটা স্পষ্ট।

মেলবোর্নে বুধবারের মাঠের ল🐲ড়াইয়েও শুরু থেকে কোণঠাসা করে রাখে আফ্রিকার দেশটিকে। আক্রমণাত্মক ফুটবলে সুযোগও তৈরি করে অনেক; কিন্তু তাদের সব আক্রমণ ভেস্তে যায় জ্যামাইকার জমাট রক্ষণের সামনে। ম্যাচ শেষ হয় গোলশূন্য সমতায়।

ড্রয়ের ফলে ব্রাজিলের কপাল পুড়লেও ইতিহাস গড়েছে জ্যামাইকা। নারী বিশ্বকাপের নকআ🀅উট 🔜পর্বে প্রথমবার তারা কোয়ালিফাই করেছে।

এতে কিংবদন্তি মার্তার বিশ্বকাপে শেষটা হলো খুবই হতাশার। চলতি আস♔রে তিন ম্যাচেই মাঠে নেমেছেন ৩৭ বছর বয়সী এই খেলোয়াড়, তবে প্রথম দুই ম্যাচে নামেন বদলি হিসেবে। রেকর্ড ছয়বার ফিফা নারী বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ীকে এদিন শুরুর একাদশে রাখেন কোচ। কিন্তু, তিনিও পারেননি দলকে জয়ের পথে নিতে।

পুরুষ ও নারী ফুটবল মিলিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি মার্তার দখলে; ৬টি আসরে অংশ নিয়ে তিনি গোল করেছেন ১৭টি। আগামী বিশ্বকাপ যখন মাঠে গড়াবে, তখন মার্তার🅷 বয়স হবে ৪১। বাস্তবিক অর্থে তাই ওই আসরে তার অংশ নেওয়ার কোনো সম্ভাবনাই নেই বললেই চলে।

Link copied!