• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হিজাব পরে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লেন বেনজিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ০৪:৪৭ পিএম
হিজাব পরে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লেন বেনজিনা

প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে এসেছে মরক্কোর মেয়েরা। গ্রুপ পর্বেꦿর দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে তারা। এটিই বিশ্বকাপে দেশটির প্রথম জয়। এদিন মরক্কান ফুটবলার নোহাইল বেনজিনা খেলতে নেমে এক ইতিহাস গড়েছেন। বিশ্বকাপে প্রথম ফুটবলার যিনি হিজাব পরে মাঠে নেমেছেন।

রোববার (৩০ জুলাই) অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলতে নামে মরক্কো। ম্যাচের শুরুতেই ১-০ লিড নিয়ে এগিয়ে যান আশরাফ হাকিমি, ইয়াসিন বুনুর দেশের মেয়েরা। ম্যাচে বয়স যখন ৬ মিনিট, তখন আইত এল হাজের ক্রস থেকে হেডে গোল করেন ইবতিসাম꧙ জারাইদি।

প্রথম ম্যাচে মরক্কো বেনজিনাকে রেখে জার্মানির বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচে ৬-০ গোলের বড় ব্যবধানে হারে জার্মানদের কাছে। এতে এই ডিফেন্ডারের বিশ্বকাপে খেলার অপেক্ষা বাড়ে। অবশ্য সেই অপেক্ষার অবসান হয় গ্রুপপর্বে নিজে🌺দের দ্বিতীয় ম্যাচে এসে। তাকে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শুরুর একাদশে রেখেই দল সাজান মরক্কান কোচ। বেনজিনা মাঠে নেমেই ইতিহাস সৃষ্টি করে ফেলেন।

বিশ্বের প্রথম ফুটবলার যিনি বিশ্বকাপের মত বড় মঞ্চে 🤪হিজাব পরে খেলতে নেমেছেন। এমন ইতিহাস গড়ার দিনে তার সামনে গোল করার মত সুযোগও এসেছিলো। ম্যাচের ৫৫ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে নেওয়া শট একটুর ꦐজন্য গোল পোস্ট মিস করে।

ইতিহাস গড়ার দিনে অবশ্য মন খারাপের কারণও ঘটে বেনজিনার। ম্যাচের ৮১তম মিনিটে দক্ষিণ কোরিয়ান মি😼ডফিল্ডার জি সো-ইউনকে ফাইল করে হলুদ কার্ড দেনে তিনি। অবশ্য সেই ফাউল থেকে পাওয়া ফ্রি কিকে কোনো বিপদ হয়নি মরক্কোর। শেষ পর্যন্ত ১-০ গোলে জয় পায় আফ্রিকার দেশটি।

এর আগে ২০০৭ সালে নারী ফুটবলারদের হিজাব পরে খেলার ওপরে নিষেধাজ্ঞা দেয় ফিফা। নিরাপত্তা ও স্বাস্থ্য ঝুঁকির কারণে তারা এই নিষেধাজ্ঞা দেয়। এরপর অ্যাক্টিভিস্ট, অ্যাথলেট, বিভিন্ন দেশের সরকার, ফুটবলার ও ফুটবল কর্মকর্তাদের আইনি লড়াইয়ের পর 🐻২০১৪ সালে এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলো ফিফা। নিষেধাজ্ঞ꧅া তুলে নেওয়ার ৯ বছর পর বিশ্বকাপে হিজাব পরে ফুটবল খেলতে নেমে ইতিহাস রচনা করলেন বেনজিনা। 

Link copied!