• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কলড্রপ নিয়ে ব্যবস্থা নেওয়ার ঘোষণা পলকের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০২:১৩ পিএম
কলড্রপ নিয়ে ব্যবস্থা নেওয়ার ঘোষণা পলকের
জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত

মোবাꦺইল ফোনে কলড্রপের বিষয়ে আগামীকাল সোমবার তথা ১ জুলাই থেকে অ্যাকশন (ব্যবস্থা) নেওয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

রোববার (৩০ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে ম🌌োবাইল অপারেটরদের গ্রাহকসেবার মান, বিশেষ করে কলড্রপ-সংক্রান্ত বিষয়ে আয়োজিত সভায়☂ তিনি এ কথা জানান।

জুনಞাইদ আহমেদ পলক বলেন, কলড্রপ একটা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমাদের মোবাইল ফোনের গ্রাহকেরা যেমন এ বিষয় নিয়ে অসন্তুষ্ট, বিটিআরসিও যে পরীক্ষাগুলো করেছে, সেই রিপোর্ট অনুসারেও কোয়ালিটি অব সার্ভিস খুব একটা সন্তোষজনক নয়।

তিনি বলেন, “আগামী ছয় মাসের মধ্যে কলড্রপ নিয়ে অপারেটরগুলো থেকে যে তথ্য দিক না কেন, যতক্ষণ পর্যন্ত গ্রাহক এবং সাংবাদিকদের কাছ থেকে একটা উল্লেখযোগ্য চিত্র না পাব বা রি-অ্যাকশন না পাব, ততক্ষণ পর্যন্ত শুধু কাগ🍸জে-কলমে বা ডিজিটাল উপস্থাপনায় আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট হব না। এটা আপনারা গ্রহণ করেন বা না করেন, আমি আপনাদের পরিষ্কার বার্তাটি দেওয়ার আমন্ত্রণ জানিয়েছি। আমরা একটা স্মার্ট টেলিকম ইকোসিস্টেম বাংলাদেশকে উপহার দিতে চাই।”

পলক আরও বলেন, “কলড্রপের জন্য গ্রাহকের যে ক্ষতিপূরণ দেওয়ার কথা, সেটা আমরা আরও কঠোরভাবে প্রয়োগ করতে যাব।🌟 যেহেতু আমরা আরও কঠোর অবস্থানে যাব, যে ক্ষতিপূরণ দেওয়ার কথা সেটা যেন করা হয়। সর্বোচ্চ ক্ষতিপূরণটাই আমরা দেওয়ার চেষ্টা করব, যাতে মোবাইল নেটওয়ার্ক অপারেটরগুলো একটা চাপে থাকে যে তারা যদি সেবা না দেয়, তাহলে তাদে🅺র আর্থিকভাবে ক্ষতিপূরণ দিতে হবে।”

প্রতিমন্ত্রী বলেন, “আমরা মনিটরিং ও অডিট নিয়মিত করব। বেঞ্চমার্ক যা-ই থাকুক, কলড্রপ রেট কাগজে-কলমে যা-ই থাকুক, আমরা আমাদের গ্রাহকের সন্তুষ্টির ওপর জোর দেব।’ কলড্রপ নিয়ে ঢাকার কয়েকটি এলাকার ড্রাইভ টেস্টের ফলাফল পর্যালোচনা করে পলক বলেন, ‘আমরা জুলাইয়ের ১ তারিখ থেকে অ্যাকশনে যাব। শহর বা গ্রাম যেখানেই হোক, আমরা মিডিয়ার যে রিপোর্ট সেগুলো আমলে ন✤েব এবং সেখানে🍬 আমরা ড্রাইভ দেব।”

ফাইন্যান্সিয়াল অডিট ও টেকনিক্যাল অডিটের ওপর🦂 জোর দেওয়া হবে জানিয়ে পলক বলেন, “আসলে অপারেটররা যা বলছে তা সত্যি কি না। আমরা সাংবাদিক বন্ধুদের রিপোর্টগুলো নিয়মিত আমলে নেব যে, কলড্রপ কেন হচ্ছে, ইন্টারনেটের গতি কেন কম হচ্ছে, গ্রাহকের প্রতিক্রিয়া কী—সেগুলো আমলে নিয়ে ড্রাইভ দেব। আমরা কারিগরি পরিদর্শন দল গঠন করেছি, তারা সেগুলো টেস্ট করছে।”

এ ক্ষেত্রে অপারেটরদের সহায়তাও দেওয়া হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “আমরা অপারেটরদের হাত♍-পা বেঁধে নদীতে ফেলে সাঁতার শেখাব না, আমরা সাঁতার শিখিয়ে সক্ষমতা দিয়ে দেব, যাতে নদীটা পার হতে পারে। আমরা বলব, সাঁতরে নদীটা পার হন।”

ইন্টারনেটের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, “ইন্টারনেটের যে গতি—আপনারা যতই ব্যাখ্যা দেন ꧑যে, ওকলার এটা ঠিক না বা স্পিড টেস্টিং মেকানিজম অনেক সময় বায়াস হয়—আমার কথা পরিষ্কার, যেভাবে🔯ই হোক আমরা গ্লোবাল বেঞ্চমার্কে উন্নীত হতে চাই। কারণ এটা আমাদের দেশের ব্র্যান্ডিংয়ের একটা বড় প্রভাব ফেলে।”

পঞ্চম প্রজন্মের মোবাইল ফোন সেবা নিয়ে পলক বলেন, “ফাইভজি রোল আউটেরও একটা নির্দিষ্ট টার্গেট বিটিআরসি এবং চারটি মোবাইল অপারেটরকে দিয়েছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা এয়ারপোর্ট, সি পোর্ট এবং কিছু বিজনেস ডিস্ট্রিক্টস, কিছু গুরুত্বপূর্ণ বাণিজ্যিক-শিল্পাঞ্চলে ফাইভজি রো💮ল আউট করা। তারপর গ্রাজুয়েলি রোল আউট করা।”

পলক আরও বলেন, “আমাদের হজরত শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্টের থার্ড টার্মিনাল অক্টো🍬বরে উদ্বোধন হতে পারে। অক্টোবরকে টার্গেট করে চারটি মোবাইল অপ𝔉ারেটরকে একটা চ্যালেঞ্জ দিতে চাই, যেন অক্টোবরের ৩০ তারিখের মধ্যে ফাইভজি ওখানে নিশ্চিত করতে পারে। পাশাপাশি গুলশান, বনানী, মতিঝিল, আগারগাঁও এলাকায় ফাইভজি এনাবল অনেক স্মার্টফোন ব্যবহার করা হয় বেশি। আমার বিশ্বাস, এখানেও মনোযোগ দেবে।”

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে জানিয়ে 𒆙পলক বলেন, তিনি খুব আগ্রহী যে চট্টগ্রাম বন্দরের ব্যবস্থাপনায় কীভাবে ফাইভজি ও আইওটি ব্যবহার করতে পারি। আমরা আশা করি সেখানে🦂ও দ্রুত ফাইভজি ব্যবহার করতে পারব।

বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমে💮দসহ মোবাইল ফোন অপারেটরদের শীর্ষ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Link copied!