• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আফ্রিকার যে রাজাকে পেছনে ফেলতে যাচ্ছেন ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৮:০১ পিএম
আফ্রিকার যে রাজাকে পেছনে ফেলতে যাচ্ছেন ইলন মাস্ক

ইলন মাস্ক এখন পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। তার সম্পদের পরিমাণ প্রায় ২৪১ বিলিয়ন ডলার। এই প𓃲রিমাণ অর্থ দিয়ে বাংলাদেশের মতো একটি দেশ অনায়েসে তিন-চার বছর চলতে পারবে। তবে আরও একজন ছিলেন, যার সম্পদের পরিমাণ ছিল এর থেকেও অনেক বেশ🐓ি।

সেই ব্যক্তি ছিলেন আফ্রিকান। তা💦র নাম ছিল মূসা। ইতিহাসে তিনি মালির প্রথম মূসা নামে পরিচিত। মূসা ছিলেন আফ্রিকান দেশ মালির রাজা। তিনি এখনও বিখ্যাত তার সম্পদের জন্যই। ১৩১২ খ্রিস্টাব্দে তার পিতার মৃত্যুর পর তিনি সিংহাসনে আরোহন করেন। তার পিতা রাজা দ্বিতীয় আবু বকর আটলান্টিক মহাসাগরে অভিযানে গিয়ে নিহত হন।

সিংহাসনে বসে অনেককিছুর সাথে অঢেল সম্পদও পেয়েছিলেন মূসা। এরপর জয় করেন আরও ২৪ টি নত꧙ুন এলাকা। আয়তন💦ে বিশাল হওয়ার পাশাপাশি এটি ছিল বিশ্বের অন্যতম সমৃদ্ধ একটি রাজ্য। ফলে সম্পদের পাহাড় গড়ে তুলেছিলেন এই রাজা।

তার অধীনে ছিল বর্তমানের মৌরিতানিয়া, বুরকিনা ফাসো, চাদ, নাইজেরিয়া, নাইজার, গিনি, গাম্বিয়া, সেনেগাল এ🍃বং মালি। ফলে স্বর্ণের খনি তার জন্য ছিল সাধারণ ব্যাপার। তবুও নতুন নতুন খনি সন্ধানের কাজ চালিয়ে যান তিনি। তাছাড়া তার রাজ্যে ব🌞্যবসার প্রসারে ব্যাপক ভূমিকা রাখেন মূসা। নিজেও হাতির দাঁতের ব্যবসা করে প্রচুর সম্পদ অর্জন করেছিলেন। তার দাস-দাসীর সংখ্যা ছিল অগণিত।

রাজা মূস🌠া সবচেয়ে বেশি বিখ্যাত হয়ে ওঠেন যখন তিনি মক্কায় যান পবিত্র হজ্জ্ব পালনের জন্য। তখন পুরো বিশ্ব জেনে যায় তার সম্পদের পরিমাণ।

সেই হজ্জ্ব যাত্রায় তাকে স্বাগত জানিয়🌠েছিল কায়রো ও মক্কা। তবে তার বহর সামলাতে মোটামুটি হিমশিম খেতে হয়েছিল কর্তৃপক্ষকে। তার বহরে ছিল মোট ৭২ হাজার মানুষ। সেখানে তার ব্যক্তিগত দাস-দাসী ছিল ১২ হাজার। তাদের প্রত্যেকের গায়ে ছিল পারস্য রেশমের পোশাক।

সেই যাত্রায় তিনি যে ঘোড়ায়𓆉 চড়তেন, তার সামনে থাকতো ৫০০ সৈন্য। তাদের প্রত্যেকের হাতে থাꦉকত একটি করে স্বর্ণের লাঠি। সেই বহরে স্বর্ণ ছিল ১৩৭ কেজি এবং তা বহন করতো ৮০ টি উট।

মিশরের রাজধানী কায়রোতে অবস্থানের সময় তিনি দুহাতে স্বর্ণ খরচ করেছেন। তার এই অতি খরচের কারণে মিশরের মুদ্রাস্ফীতি এতো পরিমাণে বেড়ে যায় যে, পরবর্তী দুই যুগেও তা সামাল দেওয়া সম্ভব হয়নি। তবে সেসময় তিনি যে প্রভাব সৃষ্ট𒈔ি করেছিলেন, তার রেশ রয়ে যায় শত শত বছর। এমনকি ১৩৭৫ সালে স্প্যানিশ এক মানচিত্রকর তার তৈরি মানচিত্রে মালি রাজ্য বুঝাতে সেখানে মূসার একটি ছবি এঁকে দেন। সেই ছবিতে মূসা সিংহাসনে বসে আছেন মাথায় স্বর্ণের মুকুট এবং এক হাতে স্বর্ণের লাঠি ও অন্য হাতে স্ব💛র্ণের গোলক নিয়ে।

১৩৩৭ সালে মৃত্যুবরণ করেন মালির রাজা প্রথম মূসা🔜। ইতিহাস অনুসারে, তার মতো সম্পদশালী ব্যক্তি এখনও কেউ হয়ে ওঠতে পারেনি। বর্তমান পৃথিবীতে তার সম্পদের পরিমাণ হতো ৪০০ বিলিয়ন ডলারেরও বেশি, যা ইলন মাস্কের সম্পত্তির প্রায় দ্বিগুণ।

 

সূত্র: রিপলি’স বিলিভ ইট অর নট

Link copied!