• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সোমবার ১৩৮ ইউপির ভোটগ্রহণ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২, ০৬:৫১ পিএম
সোমবার ১৩৮ ইউপির ভোটগ্রহণ
ফাইল ছবি

সপ্তম ধাপে সারা দেশের ২০ জেলার ২৪ উপজেলায় ১৩৮টি ইউনিয়ন পরিষদে (ইꦿউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল সোমবার। 

এদিন সকাল ৮টা থেকে বি🍌কেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

জানা গেছে, ১৩৮𝄹 ইউপির মধ্যে ৯টি ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। বাকি ১২৯ ইউপিতে ভোট হবে প্রচলিত ব্যালট পদ্ধতিতে। ইতোমধ্যে এ ধাপের নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “ইউপি ভো🔴টের পরিস্থিতি ভালো আছে। এখন পর্যন্ত বড় কোনো সহিংসতার তথ্য পাইনি। আমাদের প্রস্তুতি আছে। সুষ্ঠু ভোটের প্রত্যাশা করছি।”

এর আগে সপ্তম ধাপের এই ইউপি নির্বাচনে বিনাভোটে নির্বাচিত হয়েছেন ৭১ প্রার্থী। যার মধ্যে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ভোটের আগ♑েই নির্বাচিত হয়েছেন ৪৭ জন।

ভোটের মাঠের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন ৫ হাজার ৮৭৪ জন♌। চেয়ারম্যান পদে লড়ছেন ৫৭৬ জন, সংরক্ষিত পদে ৫৭৬ জন ও সাধারণ সদস্য পদে ৪ ꧃হাজার ৬২ জন।

এক হাজার ৩৫০টি ভোটকেন্দ্রে সাত হাꦓজার ৮৫ ভ🌠োটকক্ষ রয়েছে।

২৪ লাখ ৫১ হাজার ৭৮২ ভোটার ভোট দেবেন। যার মধ্যে প𝔉ুরুষ ভোটার ১২ লাখ ৫৭ হাজার ৫৮৬ জন। নারী ভোটার ১১ লাখ ৯৪ হাজার ২২৯ জন ও ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ৩ জন।

নির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রে ২২ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে। প্রতি ইউনিয়নে পু🐭লিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে একটি মোবাইল ফোর্স থাকবে। প্রতি তিনটি ইউনিয়নে এদের সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্স থাকবে।

এ ছাড়া র‍্🐭যাবের সমন্বয়ে প্রতি উপজেলায়𓆉 মোবাইল টিম দুটি ও একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে।

বিজিবির সম🌞ন্বয়ে প্রতি উপজেলায় মোবাইল টিম দুটি ও একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। এছাড়া উপকূলীয় এলাকায় কোস্টগার্ডের সমন্বয়ে দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের পরদিন থেকে নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতি উপজেলা একজন ও ভোটগ্রহণের আগের দুই দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দিন অর্থাৎ 🌠মোট চার দিনের জন্য প্রতি ইউনিয়নে কমপক্ষে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা রয়েছে।

এদไিকে স্থানীয় চাহিদার পরিপ্রেক্ষিতে অতিরিক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের 🐼নির্দেশনা রয়েছে।

Link copied!