• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১১ দফা নির্দেশনায় যা রয়েছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২, ০৯:৫৬ পিএম
১১ দফা নির্দেশনায় যা রয়েছে
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে উন্মুক্ত স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধ এবং গণপরিবহনে যাত্রী অর্ধেকসহ ১১ দফা নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্♉ত এসব বিধিনিষেধ কার্যকর থাকবে।

সোমবার🍰 (১০ জানুয়ারি) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই নির্দেশনা জারি করা হয়।

১১ দফায় যা বলা হয়েছে

১. দোকান, শপিং মল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোর♔াঁসহ সব জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাꦓবে মাস্ক পরতে হবে। অন্যথায় আইনানুগ শাস্তির মুখোমুখি হতে হবে।  

২. অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি লঙ্ঘন রোধে সারা দেশে ভ্রাম♛্যমাণ আদালত পরি🐠চালনা করা হবে।

৩. রেস্তোরাঁয় বসে খাবার খেতে 🎉এবং আবাসিক হোটেলে থাকতে হলে অবশ্যই টিকা সনদ দেখাতে হবে।&nbs🔜p;

৪. ১২ বছরের ঊর্ধ্বের সব শ☂িক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ করতে দেওয়া হবে না।

৫. স্থলবন্দর, সমুদ্রবন্দর ও বিমানবন্দরগুলোতে স্ক্রিনিংয়ের সংখ্যা বাড়ানো হবে। পোর্টগুলোতে⛦ ক্রুরা জাহাজের বাইরে আসতে পারবে না। স্থলবন্দরগুলোতেও আগত ট্রাকের সঙ্গে শুধু চালক থাকতে পারবেন। কোনো সহকারী আসতে পারবেন না। বিদেশগামীদের 💎সঙ্গে আসা দর্শনার্থীরা বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন না।

৬. ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেকসংখ্যক যাত্রী নিতে পারবে। সংশ্🌼লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্𒁃যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সব ধরনের যানের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে টিকা সনদ থাকতে হবে।

৭. বিদেশ থেকে আগত যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক টিকা সন𝐆দ দেখাতে হবে এবং Rapid Antigen Test করতে হবে। 

৮. স্বাস্থ্যবিধি মানা এবং মাস্কꦅ পরার বিষয়ে সব মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামগণ সংশ্লিষ্টদের সচেতন করবেন। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা এ বিষয়টি নিশ্চিত করবেন।

৯. সর্বসাধারণের করোনার টিকা এবং বুস্টার ডোজ গ্রহণ ত্বরান্বিত করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রচার এবং উদ্যোগ নেবে। এ ক্ষেত্রে তথ্য🦹 ও সম্প্রচার মন্ত্রণালয় সহায়তা করবে।

১০. সংক্রমণের হার ঊর্ধ্বগ🐟তি হওয়ায় 🌠উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। 

১১. কোনো এলাকায় বিশেষ কোনো পরিস্থিতির সৃষ্টি হলে সে ক্ষেত্রে স্থানীয় প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা✱ নেবে।

Link copied!