• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শৈত্যপ্রবাহের বিদায়ে আসছে বৃষ্টি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২১, ০৯:১৭ পিএম
শৈত্যপ্রবাহের বিদায়ে আসছে বৃষ্টি
ফাইল ছবি

পৌষ মাসের ষষ্ঠ দিন আজ (মঙ্গলবার)। দেশের কোথাও ☂কোথাও শৈত্যপ্রবাহের কারণে শীত জেঁকে বসেছে। তবে বুধবার (২২ ডিসেম্বর) থেকেই তাপমাত্রা বাড়বে। সেই সুবাদে বলা যায় বিদায় নিচ্ছে শৈত্যপ্রবাহ।

তবে দেশের বিভিন্ন জায়গায় আগামী ২৪ ঘণ্🅷টায় হালকা 🌊অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

এগুলো হলো : ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, 🌊রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলাসহ সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দু-একটি জায়গা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলমান মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ সহসাই বিদায় নিচ্ছে। এ বছর আর শৈত্যপ্রবাহ 🦹আসছে না।🃏 তবে নতুন করে জানুয়ারিতে আসছে শৈত্যপ্রবাহ।

অধিদপ্তরের সংজ্ঞা অনুযায়ী, বাংলাদেশের সাধারণ তাপমাত🌊্রার হিসাব অনুয💎ায়ী বড় কোন এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা আট থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রির মধ্যে থাকলে তা মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশের সাধারণ তাপ༺মাত্রার হিসাব অনুযায়ী বড় কোন এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রাꦍ আট থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রির মধ্যে থাকলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ বলে।൩ আর তাপমাত্রা ছয় ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।

সে হিসাবে দেশের দশ জেলায় এই মুহূর্তে মৃ🔯দু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে। জেলাগুলো হলো- গোপা🅠লগঞ্জ, রাজশাহী, পাবনা, বরিশাল, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা।

এ বিষয়ে 🧔গণমাধ্যমকে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‍“চলতি বছর আর শৈত্যপ্রবাহ আসার আশঙ্কা নেই। তবে জানুয়ারি মাসে দেশব্যাপী শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বর্তমানে দেশের কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ থাকলেও আগামীকাল বুধবার থেকে তাপমাত্রা বাড়বে। সকালের দিকে হালকা কুয়াশা পড়বে।”

সে ক্ষেত্রে দেশের যেসব এলাকায় শৈত্🌊যপ্রবাহ রয়েছে তা না থাকার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

এদিকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্ꦆবাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চ চাপ ব🅰লয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান। উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন মালাক্কা প্রণালীতে অবস্থান করছে।

এতে আরও বলা হয়, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলাসহ সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা/গুঁড়ি গু𝔍ঁড়ি বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আ꧟ংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এদিকে দেশের পঞ্চগড়, যশোর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গাসহ আরো কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের 🐼তাপমাত্রা প📖্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Link copied!