• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রিজার্ভ ৩৯ বিলিয়নের নিচে নামার শঙ্কা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ১১:২২ এএম
রিজার্ভ ৩৯ বিলিয়নের নিচে নামার শঙ্কা

চলতি অর্থবছরের জুলাই থেকে এ পর্যন্ত প্রায় দুই মাস💞ে ২.৪৪ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছে। এতে রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলারের নিচে নেম🐭ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

বাংলাদেশ ব্যাংক 🐭সূত্রে জানা গেছে, মঙ্গলবার (৩০ আগস্ট) ১৫৩ মিলিয়ন ডলার বিক্রি হয়েছে। এ নিয়ে টানা দ্বিতীয় দিনের মতো ১৫০ মিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (২৯ আগস্ট) ১৬৪ মিলিয়ন ডলার বিক্রি করা হয়েছিল।

মঙ্গলবার দিন শেষে রিজার্ভ গিয়ে দাঁড়িয়েছে ৩৯.০৪ বিলিয়ন ডলারে। জুলাই মাস শেষে যার পরিমাণ ছিল ৩৯.৬০ বিলিয়ন ডলার। এভাবে ডলার বিক্রি অব্যাহত থাকলে আগামী দু-এক দিন🐻ের মধ্যেই রিজ🗹ার্ভ ৩৯ বিলিয়ন ডলারের নিচে নেমে যেতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অপর দিকে, গেল অর্থবছরের পুরো সময় রিজার্ভ থেকে রেকর্ড ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছিল কে🔴ন্দ্রীয় ব্যাংক। সে তুলনায় গত দুই মাসে বিক্রি হওয়া রিজার্ভের পরিমাণ অনেক বেশি। এভাবে চলতে থাকলে রিজা🌠র্ভে আরও চাপ বেড়ে যেতে পারে।

এদিকে, ডলারের বাজার নিয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার সন্ধ্যায় সভা করেছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। সভায় এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন ছাড়াও বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন। এ সময় ব্যাংকাররা ডলারের বাজারে স্থিতিশীলতা ফেরাতে করণীয় ও ইন্টা🌜রব্যাংক এক্সচেঞ্জ মার্কেট সক্রিয় করা নিয়ে আলোচনা করেছেন।

Link copied!