• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভোজ্যতেলে ভ্যাট প্রত্যাহার করা উচিত : এফবিসিসিআই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৭, ২০২২, ০৯:০৫ পিএম
ভোজ্যতেলে ভ্যাট প্রত্যাহার করা উচিত : এফবিসিসিআই
ছবি: সংগৃহীত

প্রতিবেশী দেশ ভারতে ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে তিনবার শুল্ক ও ভ্যাট সমন্বয় করা হয়েছে। তাই বাংলাদেশেও ভ্যাট প্রত্যাহার করা উচিত বলে মনে করে ব্যবসায়ীদের শ🎃ীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সোমবার (৭ মার্চ) দুপুরে এফবিসিসিআই কার্যালয়ে ভ🍬োজ্যতেলের বাজার পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভায় আগামী তিন মাসের জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্যটির ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন।

এফবিসিসিআই সভাপতি🐬 বলেন, “🍰ঘাটতি না থাকার পরেও সয়াবিন তেলের দাম বৃদ্ধি অস্বাভাবিক। গুটিকয়েক অসাধু ব্যবসায়ীর জন্য পুরো ব্যবসায়ী সমাজের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।”

🤡এ সময় অসাধু ব্যবসায়ীদের সতর্ক করে এফবিসিসিআই সভাপতি বলেন, “এফবিসিসিআই এসব ব্যবসায়ীদের দায় নেবে না। ব্যবসায়ীদের তেল মজুদ না করে সরকার নির্ধারিত দামে তেল বিক্রি এবং মিলমালিকদের সরবরাহ ঠিক রাখার আহ্বান জানান তিনি।”

এছাড়া বাজার নিয়ন্ত্রণে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে একটি মনিটরিং সেল গঠনে🏅র ঘোষণা দেন সংগঠনট🌠ির সভাপতি মো. জসিম উদ্দিন। একই সঙ্গে বাজার কমিটিগুলোকে তদারকি কার্যক্রম জোরদার করার প্রতি জোর দেন তিনি।

এদিকে খোলা তেল বিক্রি বন্ধ ও আমদানিকৃত অপরিশোধিত তেল বন্ডের মাধ্যমে ছাড় করার পদ্ধতি চালুর পক্ষে ম🍒ত দেন এফবিসিসিআই সভাপতি।

মতবিনিময় সভায় মেঘনা গ্রুপের সিনিয়র এজিএম তাসলিম শাহরিয়ার বলেন, “গত এক বছরে বিশ্ববাজারে 🍌তেলের দাম বেড়েছে ৬১ শতাংশ। একই সময়ে দেশের বাজারে মূল্যবৃদ্ধির হার ২১ শতাংশ।”

সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, “মিলমালিকদের পক্ষ থেকে বাজারে সরবরাহে কোনো ঘাটতি নেই। প্রতিদিন দুই হাজার থেকে আড়াই হাজা🍸র মেট্রিক টন তেল সিটি গ্রুপের কারখানা থেকে সরবরাহ করা হচ্ছে। বাজার নিয়ন্ত্রণে কোরবানি পর্যন্ত ভোজ্যতেলের ওপর ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানান তিনি।”

এছাড়াও পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মো. গোলাম মাওল💦া মিলমালিকদের প্রতি তেলের সরবরা🍎হ স্বাভাবিক রাখার আহ্বান করেন। তিনি বলেন, “মিলগেটে অপেক্ষার জন্য একেকটি ট্রাক বাবদ দৈনিক ৫ হাজার টাকা ড্যামারেজ দিতে হয়।”

অন্যদিকে বাংলাদেশ দোকান মালিক সম🎃িতির সভাপতি মো. হেলাল উদ্দিন প্রতি ১৫ দিনে একবার তেলের দাম নির্ধার𒅌ণের পরামর্শ দেন।

এই মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি মো. হাবীব উল্লাহ ডন, পরিচালক রেজাউল করি💫ম রেজনু, হারুন অর রশীদ, আবু হোসাইন ভুঁইয়া (রানু), মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক, মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. বশির উদ্দিন প্রমুখ।

Link copied!