• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পয়ঃবর্জ্যের লাইন খালে দেওয়া যাবে না: আতিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০৬:১৯ পিএম
পয়ঃবর্জ্যের লাইন খালে দেওয়া যাবে না: আতিক

পয়ঃবর্জ্যের লাইন সারফেস ড্✅রেন অথবা ✱খালে দেওয়া যাবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, “আমরা নিয়মিত লেক পরিষ্কার করছি, খাল ও ড্রেন পরিষ্কাꦛর করছি। কিন্তু বাসা-বাড়ির পয়ঃবর্জ্যের লাইন খালে গিয়ে প্রতিনিয়ত খালকে দূষণ করছে। দূষণের ফলে খালে মাছের চাষ না হয়ে সেখানে মশার চাষ হচ্ছে। সে😼টি আর হতে দেওয়া যাবে না।”

মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে রাজধানীর গুলশানꦡ-২ এ  নগর ভবনের হল রুমে গুলশান, বাড়িধারা, বনানী ও নিকেতন এলাকার সোসাইটির নেতৃদের🐼 সঙ্গে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, “ডিএনসিসির যেসব ভবন থেকে ℱপয়ঃবর্জ্যের লাইন সরাসরি সারফেস ড্রেন অথবা খালে দেওয়া হয়েছে আমরা ইতোমধ্যে ওইসব ভবনের একটি তালিকা করেছি। আগামী সেপ্টেম্বর থেকে তালিকা অনুযায়ী গুলশান, বনানী, বাড়িধারা ও নিকেতন এলাকায় অভিযান পরিচালনা করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে “

পরিচ্ছন্ন শহর গড়তে জনগণকে দায়িত্ব নেওয়ার আহ্বান করে মেয়র বলেন, “আমি বলতে চাই ভালোবাসা দিবস একদিন, আসুন আমরা নগরকে ভালবাসি প্রতিদিন। শহরের 🌳খালগুলো পরিচ্ছন্ন রাখতে হলে প্রতিটি বাসা বাড়িতে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করতে হবে।”

মেয়র বলেন, “সিটি করপোরেশনে খালগুলো হস্তান্তরের পর থেকে আমরা সেগুলো উদ্ধারের কাজ করে যাচ্ছি। খালগুলো উদ্ধার করতে গিয়ে আমরা দেখেছি বিভিন্ন বা🗹সা-বাড়ির ও অন্যন্য ভবনের পয়ঃবর্জ্যের সংযোগ সরাসরি সারফেস ড্রেনে ও খালে দেওয়া হয়েছে। এর ফলে খালগুলো দূষিত হচ্ছে।”

তিনি বলেন, “নিজস্ব ব্যবস্থাপনায় পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করলে সুয়ারেজের জন্য আলাদা কোনো ধরনের বিল দিতে হবে না। এই ব�🙈�িষয়ে আমরা ওয়াসার সঙ্গে আলোচনা করেছি। আমি বিভিন্ন সোসাইটির নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাচ্ছি- আপনাদেরকে দায়িত্ব নিয়ে এ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার কাজটি করতে হবে। শহরকে আর নোংরা করতে দেওয়া হবে না।”

ডিএনসিসি মেয়র বলেন, “শহর🐟ের অভিজাত এলাকায় আপনারা বাসা-বাড়িতে 🦩সুখে থাকবেন। আর আপনাদের পয়ঃবর্জ্য সারফেস ড্রেনে এবং খালে সংযোগ দিয়ে খাল দূষণ করবেন সেটা হতে পারে না। এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

একটি পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে শহরের বর্জ্য ব্যবস্থাপনায় জনগণের সহযোগিতার আহ্বান করেন ডিএনসিসি মেয়র। এমনকি যথাযথভাবে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করলে 𒊎ভবন মালিকদের পুরস্কৃত করার ঘোষণাও দেন তিনি।

মত🐻বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থপতি🔯 মোবাশ্বের হোসেন।

অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, গুলশান, বনানী, বাড়িধারা ও নিকেতন সোসাইটির নেতৃরা, ডিএনসিসির কাউন্সিলরেরা এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
 

Link copied!