• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘ঢাকায় নিম্নআয়ের সংখ্যা বেড়েই চলছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৭:২৪ পিএম
‘ঢাকায় নিম্নআয়ের সংখ্যা বেড়েই চলছে’

ঢাকা শহরে নিম্নআয়ের ম💦ানুষের সংখ্যা ক্রমাগত বেড়েই চলছ🐻ে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, “জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিদিন প্রায় দুই হাজার মানুষ ঢাকা শহরে চলে আসছে। নিম্নআয়ের এই বিশাল সংখ্যার মানুষের পুনর্বাসন ও জীবন মান উন্নয়ন করতে সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নিতে হবে।”

শনিবার (১১ জুন) দুপুরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (🗹বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ আয়োজিত  ‘নগরে নিম্নবিত্তের আবাসন- বাস্তবতা ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

ডিএনসিসি মেয়র বলেন, “শিক্ষার্থীরা নগরে নিম্নবিত্তের আবাসন- বাস্তবতা ও করণীয় বিষয়ে যে ৩👍টি গবেষণা করেছে এগুলো আমরা সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে সমন্বয় করে বাস্তবায়নে ব্যবস্থা নেব। এখানে গবেষণার মাধ্যমে নিম্নবিত্তের আবাসনের জন্য যে ধরনের প্রকল্প তুলে ধরা হয়েছে 🐓তা আমরা পাইলটিংয়ের মাধ্যমে বাস্তবায়ন করব। প্রথমে আমরা বিহারি পল্লিতে পাইলট প্রকল্প হিসেবে এটা বাস্তবায়ন করতে চাই।”

গবেষণায় দেখা গেছে ২০৫০🉐 সালে দেশের ৭০ ভাগ লোক শহরে চলে আসবে জানিয়ে আতিকুল ইসলাম বলেন, “এ বিষয়টি আমাদের এখনই ভাবতে হবে। নিম্নআয়ের মানুষের আবাসন বিষয়ে ডিএনসিসি গুরুত্বারোপ করছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের জন্য ২৪৯.৪৮ কোটি টাকা ব্যয়ে গাবতলী সি𒈔টি পল্লীতে বহুতলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প চলমান আছে, যা ২০২৩ এর জুনে সমাপ্ত হবে। এই প্রকল্পের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭৮৪ জন পরিচ্ছন্নতাকর্মীর জন্য ৪টি ১৫ তলাবিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ এবং একটি স্কুল নির্মাণকাজ চলমান।”

Link copied!