• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘টিআইবির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ০৬:১২ পিএম
‘টিআইবির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, “করোনার টিকার বিষয়ে টিআইবির গবেষণা প্রতিবেদন সঠিক নয়। সরকার যেখানে ২০ হাজার কোটি টাকা সাশ্রয় করেছে, তারা এখানে উল্টোটা বলছে। এদের বিরুদ্ধে তো আ♎ইনগত ব্যবস্থা নেওয়া দরকার। প্রয়োজনে লিগ্যাল নোটিশ দেওয়া হবে।”

🦹বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তিনি এসব কথা বলেন।

টিকা ক্রয়ের বিষয়টি উল্লেখ করে হাছান 🧸মাহমুদ বলেন, ‘সরকার অনেক টিকা ক্রয় করেছে। এটা নিয়ে স্বাস্থ্যমন্ত্রꦰী বিস্তারিত জানিয়েছেন। টিকা কিনতে সরকার ১৭ হাজার কোটি টাকা খরচ করেছে। সেগুলো আবার ডিস্ট্রিবিউশন, প্রিজার্ভেশন, টিকাগুলো মানুষকে পুশ করা বাবদ আরও ৩ হাজার কোটি টাকা খরচ হয়েছে। অর্থাৎ ২০ হাজার কোটি টাকা এভাবে খরচ হয়েছে।”

তথ্যমন্ত্রী বলেন, “সাড়ে ৯ কোটি ডোজ টিকা বিনামূল্যে বিভিন্ন সূত্র থেকে সংগ্রহ করেছে♎ সরকার। সেগুলোর যদি মূল্য ধরা হয়, এগুলোর প্রতিটির মূল্য ২৫ থেকে ৩০ ডলার। সেগুলোর মূল্য ধরা হলে তা আরও প্রায় ২০ হাজার কোটি টাকা।”

তিনি আরও  বলেন, “বিনামূল্যে টিকা সংগ্রহ করার কারণে সরকার প্রকৃতপক্ষে রাষ্ট্রের ২০ হাজার কোটি টাকা স♕াশ্রয় করেছে। স্বাস্থ্যমন্ত্রীর সেই কথা ধরে টিআইবি একটি স্টেটমেন্ট দিলো যে, সরকার এ খাতে এতো হাজার কোটি টাকা বেহাত করেছে। অথচ ইনসাইটে ঢোকেনি। সেই স্টেটমেন্টে আপনারা দেখেছেন, বাংলাদেশে মৃত্যুর হার হচ্ছে দেড় পার্সেন্ট আর টিআইবি বলছে ৭ পার্সেন্ট। কি রকম একটি অপেশাদার এবং ভেতরে না ঢুকে, তড়িঘড়ি করে বিবৃতি দেয়। তারা বলছে গবেষণা প্রতিবেদন। আসলে যে কোনো গবেষণা করে না। তড়িঘড়ি করে দেশকে দোষী করার জন্য তারা যে মনগড়া তথ্য দেয় এটিই তার প্রমাণ।”

Link copied!