• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘আমার স্বপ্ন পূরণ হয়েছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০৬:২৩ পিএম
‘আমার স্বপ্ন পূরণ হয়েছে’

ঢাকা🎐 উত্তর সিটি কর্পোর𓃲েশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, “দখল হওয়া খাল উদ্ধার করে সরাসরি নদীতে সংযোগ দেব এবং নৌপথ তৈরি করব। আজকে আমার স্বপ্নপূরণ হয়েছে।”

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে রাজধানীর মোহাম্মদপুরে পুনরুদﷺ্ধারকৃত লাউতলা খালের উদ্বোধন ও খাল দূষণরোধে জনসাধারণের অংশগ্রহণমূলক কার্যক্রমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, “ঢাকা ওয়াসা থেকে শহরের খালগুলোকে উদ্ধার ও 💯পরিচর্যার দায়িত্ব সিটি কর্পোরেশনকে দেওয়া হয়। তখন আমি বলেছিলাম দখল হওয়া খাল উদ্ধার কর🐓ে সরাসরি নদীতে সংযোগ দেব এবং নৌপথ তৈরি করব। আজকে আমার স্বপ্নপূরণ হয়েছে। লাউতলা খাল দিয়ে নৌকা চলাচলের মাধ্যমে।”

ডিএনসিসি মেয়র বলেন, “অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে আমরা এই লাউতলা-রামচন্দ্রপুর খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। এই রামচন্দ্রপুর-লাউতলা খালের ওপর অবৈধভাবে গড়🍷ে ওঠে ট্রাকস্ট্যান্ড। ১৪ বছর ধরে থাকা সেই অবৈধ ট্রাকস্ট্যান্ড আমরা উচ্ছেদ করেছি খালটিকে বাঁচানোর জন্য।”

২৩ জানুয়ারি ২০২২ আমরা খালটি উদ্ধারের কার্যক্রম শুরু করি উল্লেখ করে তিনি আরও বলেন, “আজ ৩১ মার্চ খালে পানি প্রবাহ দেখতে পাচ্ছি। এই খালে কোনো ধরনের ময়লা ফেলা যাবে না। খাল পরিষ্কার রাখা ও তদারকির🦩 জন্য বিশেষ টিম গঠন করে দেওয়া হবে এবং সিসি ক্যামেরা বসানো হবে। খাল দূষণকারীদের বিরুদ্ধে নেওয়া হবে আইনগত ব্যবস্থা।”

মেয়র আতিক আরও বলেন, “প্রায় ১ বছর আড়াই মাস আগে 🐓আমরা ঢাকা ওয়াসা থেকে ২৯টি খাল বুঝে পাই। পাওয়ার পর থেকেই দেখছি দূষণের কবলে খালগুলো সব মৃতপ্রায়। খালে স্বচ্ছ পানি প্রবাহ দেখার অভিপ্রায় নিয়ে আমরা কাজ করছি নিরন্তর।”

নগরবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা কাজ করতে গিয়ে দেখেছি মানুষ এই খালকে ডাস্টবিন হিসেবে ব্যবহার করছে। এই খালে পলিথিন, পুরনো স✱োফা, কার্পেট, চটের বস্তাসহ ♏বাসা-বাড়ির সকল ধরনের ময়লা ফেলা হয়েছে। খালে ময়লা ফেলা সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে।”

এই খাল দিয়ে নৌযান চলবে, মাছের চাষ হবে এবং জীববৈচিত্র রক্ষা পাবে মন্তব্য করে ডিএনসিসি মেয়র আরও বলেন, “এর জন্য সরকার ও সিট💛ি কর্পোরেশনের সঙ্গে জনগণেরও দায়িত্ব পালন করতে হবে। জনগণকে সংঘবদ্ধভাবে খাল দখলদার ও দূষণকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনই সময়।”

আতিকুল ইসলাম অ💛তিথিদের সঙ্গে নিয়ে লাউতলা খাল থেকে চারটি ইঞ্জিনচালিত নৌকায় চড়ে প্রায় সাড়ে তিন কিলোমিটার পথ ভ্রমণ করে রামচন্দ্রপুরে বুড়িগঙ্গা নদীর সংযোগস্থলে পৌঁছান।

নৌকায় চড়ে খালটি পরিদর্শন শেষে মেয়র বলেন, “নৌকায় চড়ে আমি দেখেছি অসংখ্য খামার ও 🎃বাড়ির বর্জ্য সরাস𝓡রি খালে গিয়ে পড়ছে।”

খামারি ও বাড়ির মালিকদের হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “আপনারা ব্যবসা করবেন কিন্তু এই খালের ও শহরের ক্ষতি করবেন না। শুধꦇু নিজের স্বার্থের কথা না ভেবে সকলের কথা চিন্তা করবেন, এই শহরের কথা চিন্তা কর꧃বেন।”

তিনি আরও বলেন, “এই খালটির এতোদিন সঠিক তদারকি ছিল না। এখন এই খালটির দায়িত্ব নিয়েছে সিটি কর্পোরেশন। খালের সীমানা নির্ধারণের কাজ চলমান। খালের সীমানার মধ্যে যত স্থাপনা থাকবে সব ভেঙে ফেলা হবে। সীমানা নির্ধারণ হলে এই খালের পার দিয়ে ওয়াকওয়ে এবং সবুজায়ন করা হবে। যদি জায়গা বেশি পরিমান থাকে সেক্ষেত্রে সাইকেল লেনও করা হবে🌺।”

অনুষ্ঠানে ডিএনসিসির 🐼প্র😼ধান বর্জ্য কর্মকর্তা কমডোর এসএম শরিফ-উল ইসলাম সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, 𒈔প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, ডিএনসিসির কাউন্সিলররা।

Link copied!