• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে আহ্বান প্রধানমন্ত্রীর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৪:২২ পিএম
অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের জন্য অ♉ন্তত ২০২৯ সাল পর্য꧃ন্ত অগ্রাধিকারমূলক সুবিধাগুলো অব্যাহত রাখতে জাপান ও ওইসিডির দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “আমরা গভীরভাবে কৃতজ্ঞ থাকব যদি জাপান এবং অন্যান্য ওইসিডি’র দেশগুলো কমপক্ষে ২০২৯ সাল পর্যন্ত অগ্রাধিকার সুবিধাগুলো প্রসারিত করে। যাতে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের সর্বোচ♛্চ লক্ষ্য অর্জন আমাদের পক্ষে সম্ভব হয়।”

শুক্রবার (২৭ মে) এশিয়ার ভবিষ্যৎ বিষয়ক ২৭তম আন্তর্জাতিক নিক্কেই সম্মেলনে এক ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। দুই দিনব্যাপী সম্মেলনটি জাপানের রাজধানী টোকিওতে স্ট্রিমিং এবং অন-সাইট উপস্থিতি উভয় ক্ষেত্রেই অনুষ্ঠিত হচ্ছে। কার⭕ণ অনুষ্ঠানটি এ বছরের সম্মেলনের সঙ্গে একটি হাইব্রিড বিন্যাসে হচ্ছে, যার শিরোনাম হচ্ছে ‘বিভক্ত বিশ্বে এশিয়ার ভূমিকা পর্যালোচনা করা।’

বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার শর্ত অর্জন করে জাতিসংঘের স্বীকৃতি পেয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ বেশ কয়েকটি দেশের সঙ্গে এফটিএ ন🐼িয়ে আলোচনার বিভিন্ন পর্যায়ে রয়েছে এবং জাপানসহ অন্যান্য দেশের সঙ্গে এফটিএ এবং সিইপিএ নিয়ে আলোচনার দ্বার উন্মুক্ত করেছে।”

বাংলা🏅দেশ আসা রোহিঙ্গাদের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে আতিথ্য দিচ্ছে এবং তাদের অবশ্যই মিয়ানমারের রাখাইন রাজ্যে নিজ বাসভূমে নিরাপদ, নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে ফেরত পাঠাতে হব൩ে।”

তিনি আরও বলেন, “আমরা এই সংকটের একটি গ্রহণযꦺোগ্য মীম🤪াংসা খুঁজে পেতে অবদান রাখতে এবং আমাদের সাহায্য করার জন্য আপনাদের সবার অনুরোধ করছি।”

Link copied!