• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘চাল ছেঁটে চকচকে করলে পুষ্টি থাকে না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০২:০০ পিএম
‘চাল ছেঁটে চকচকে করলে পুষ্টি থাকে না’

চাল ছেঁটে চকচকে করলে পুষ্টি থাকে না বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিন🐠ি বলেছেন, “একশ্রেণির ব্যবসায়ী চাল ছেঁটে পোলিশের মাধ্যমে চকচকে করে বাজারজাত করেন। এতে চালের পুষ্টির অংশ ছাঁটাই হয়ে অপচয় হয়। এসব চালে কোন🎉োরকম পুষ্টি থাকে না।”

শনিবার (১ অক্টোবর) রাজধানীতে শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রেౠর অডিটরিয়ামে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২২’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পোলিশ করা চাল খাবꦛ না, এ আন্দোলন গড়ে তুলতে নিউট্রেশন ক্লাবের সদস্যদের এগিয়ে আসতে হবে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, “অপুষ্টি রোধে নিউট্রিশন ক্লাবের সদস্যরা🔴 বিশেষ করে তরুণরা কার্যকর ভূমিকা পালন করতে পারেন। তরুণদের আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তাদের সৃজনশীলতা এবং নেতৃত্বদানের সক্ষমতা বাড়ানোর জন্য খাদ্য মন্ত্রণালয় সবধরনের সহায়তা করবে।”

খাদ্যমন্ত্রী বলেন, “এক গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, প্রতি ১০০ মেট্রিক টন চাল পোলিশ করলে পাঁচ মেট্রিক টন চাল অপচয় 🐓হয়, যার পুরোটাই চালের পুষ্টির অংশ। মনে রাখতে হবে চকচকে চালে পুষ্টি থাকে না। যে চাল খেয়ে জীবনধারণ করতে হয়, তাতে 🌄পুষ্টি না থাকলে জনগণ অপুষ্টিতে ভুগবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে খাদ্যমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে দেশের সব নাগরিকের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ🎃্তি ♍নিশ্চিত করতে কাজ করছে খাদ্য মন্ত্রণালয়। প্রতিটি জেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম চলমান আছে। পাশাপাশি তরুণ প্রজন্মকে পুষ্টি সচেতন করতে তাদের সচেতনতা বাড়াতে কাজে সম্পৃক্ত করা হচ্ছে।”

Link copied!