• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে টাকা-রুপি ডেবিট কার্ড


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৯:১৪ এএম
সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে টাকা-রুপি ডেবিট কার্ড

ডলার সাশ্রয়ে দেশে টাকা-রুপির ডেবিট কার্ড চালু কর♍ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেপ্টেম্বর থেকে চালু হবে এ ডেবিট কার্ড। এ কার্ড দিয়ে দেশের ভেতরে টাকা দিয়ে কেনাকাটাসহ বিভিন্ন বিল পরিশোধ করা যাবে। পাশাপাশি ভারত ভ্রমণের সময় রুপিতে খরচ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

রোববার (১৮ জুন) ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণার সময় এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের গꦕভর্ন☂র আব্দুর রউফ তালুকদার।

গভর্নর বলেন, “আমরা টাকার একটি পে-কার্ড চালু করছি। এটাকে ভারতের রুপির সঙ্গে সংযুক্ত করে দেব। এ কার্ড থাকলে গ্রাহকরা বাংলাদেশে ডেবিট কার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। যেকোনো কেনাকাটা করতে পারবেন। আবার যখন ভারতে যাবেন তখনো এ কার্ড দিয়েই ভ্রম♐ণ কোটায় ১২ হাজার ডলার খরচ করতে পারবেন।”

আব্দুর রউফ তালুকদার আরও বলেন, “এর ফলে দুইবার মানি চেঞ্জে যে লস হচ্ছে, তা আর হবে না। অর্থাৎ ভ্রমণে যেতে হলে প্রথমে টাকা থেকে ডলারে কনভার্ট করতে হয়, পরেꩲ ভারতে গিয়ে ডলার রুপিতে কনভার্ট করতে হয়। টাকার পে-কার্ড নিলে দুইবার মানি চেঞ্জ করতে হবে না। এতে করে কমপক্ষে ৬ শতাংশের মতো খরচ কমবে।”

বাংলাদে𝓰শ ব্যাংকের গভর্নর জানান, বাংলাদেশ ও ভারত তাদের দ্বিপাক্ষিক বাণিজ্য লেনদেনের একটি অংশ নিজ নিজ মুদ্রায় নিষ্পত্তি করতে একটি চুক্তিতে পৌঁছেছে। এ চুক্তির লক্ষ্য🀅 ডলারের রিজার্ভের ওপর চাপ কমানো।

Link copied!