• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শেখ হাসিনার সফরসঙ্গী শতাধিক, ড. ইউনূসের মাত্র ৭


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৪, ০২:২৪ পিএম
শেখ হাসিনার সফরসঙ্গী শতাধিক, ড. ইউনূসের মাত্র ৭
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশন শুরু হচ্ছে ১০ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো বিদেশে সফরে যাচ্ছেন ড. মুহাম্মদ ইউনূস। প্রথম সফরেই অংশ নেবেন জাতিꦑসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিব♉েশনে। আগামী ২২ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এ সফর করবেন।

প্রধান উপদেষ্টার প্রথম সফরে সঙ্গী হবেন মাত্র ৭ জন। যাদের মধ্যে রয়েছেন প্রধান উপদেষ্টা🍃র বিশেষ সহকারী মো. মাহফুজ আলম ও সহকারী একান্ত সচি🐠ব শাব্বীর আহমদ।

বাকি পাঁচজন হলেন, ড. ইউনূসের মেয়ে দিনা আফরোজ ইউনূস, এসডিজি বিষয়ক মুখ্যসমন্বয়ক লামিয়া মোরশেদ, অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান দেবপ্রিয় ভট্টাচার্য ও দৃক-এর ব্যবস্থাপনা পরিচালক শহীদুল আলম ও ব্র্যা♋ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা সꦰিদ্দিকা তিথি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যাওয়া দলগুলোর মধ্যে সবচেয়ে ছোট দলগুলোর একটি নিয়ে এবার সফর করবেন ড. ইউনূস। যদিও বিগত দেড় দশক ধরে সরকারপ্রধান শেখ হাসিনার বিদেশ সফরের চিত্র ছিল ভিন্ন। ঢাউস সফরসঙ্গীর বহর🍰 থাকত সব সময়।

বিগত ২০১৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন ও টেকসই উন্নয়নবিষয়ক জাতিসংঘের বিশেষ শীর্ষ সম্মেলনে শেখ হাসিন ২২৭ জন সফরসঙ্গী নিয়ে যোগ দিয়েছিলেন। তার𒀰 আগের বছর ৬৯তম সাধারণ অধিবেশনে সফরসঙ্গী ছিলেন ১৭৮ জন। আর ২০১৩ সালে সেই সংখ্যা ছিল ১৩৪ জন।

জাতিসংঘ অধিবেশনে শেখ হাসিনার প্রতিনিধি দলে থাকতেন সরকারের মন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি ও💟 সাংবাদিকরা। অথচ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দেওয়ার জন্য প্রধান উপদেষ্টা ড. ইউনূসের ৭ সদস্যের প্রতিনিধি দলে অন্তর্বর্তী সরকারের কোনো উপদেষ্টাকে রাখা হয়নি।

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানান, জাতিসংঘ অধিবেশনের সফরে প্রধান উপদেষ্টা প্রতিনিধিদলকে কার্যকর ও যতটা সম্ভবꦓ ছোট রাখতে চান।

প্রসঙ্গত, আগামী ১০ সেপ্টেম্বর শুরু হবে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশন। উচ্চ পর্যায়ের সাধারণ আলোচনা শুরু হবে ২৪ সেপ্ট🔥েম্বর﷽। ২২ ও ২৩ সেপ্টেম্বর ‘সামিট অব দ্য ফিউচার’ এ যোগ দেওয়ার কথা রয়েছে শীর্ষ নেতাদের।

Link copied!