• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কোথায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ১১:৪১ এএম
বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কোথায়
ঢাকার বায়ুদূষণ। ছবি : সংগৃহীত

জলবায়ু প💦রিবর্তনসহ দিন দিন বিশ্বের বিভিন্ন দেশে বেড়েই চলেছে বায়ুদূষণ। দীর্ঘদিন ধরেই মেগাসিটি ঢাকার বাতাসেও বাড়ছে দূষণ। সোমবার (৮ এপ্রিল) সকালেও শহরটির বাতাস সংবেদনশীল ব্যক্তিদের স্বাস্থ্য⭕ঝুঁকি রয়েছে। তবে সবচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকি রয়েছে ভারতের দিল্লির বাতাসে।

এদিন সকাল সাড়ে ১১টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্ꦦরযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৫৭ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৫ নম্বর অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

দূষিত শহরের তালিকায় ১৯৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। দ্বিতীয় অবস্থানে থাকা থাই𒊎ল্যান্ডের চিয়াং মাই শহরের স্কোর ১৭৯। আর ১৭৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, ১৫৭ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুর।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা 𝓡জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির 💧বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘🐲বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জওন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশ💎ে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!