• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ছাত্রীদের জন্য দয়িতার সুরক্ষা বক্স


সাভার প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ০১:৩৯ পিএম
ছাত্রীদের জন্য দয়িতার সুরক্ষা বক্স

বিদ্যালয়ে স্যানিটারি ন্যাপকি🍷ন বা প্যাড রাখতে সুরক্ষা বাক্স স্থাপন কার্যক্রম শুরু করেছে দয়িতা ফাউন্ডেশন। স্বেচ্ছাসেবী এ সংগঠন বিভিন্ন বিদ্যালয়ে ছাত্👍রীদের বাল্য বিবাহ রোধে সচেতনতামূলক সভাও করছে। বৃহস্পতিবার আশুলিয়া আক্রান উচ্চ বিদ্যালয় ও কলেজে সচেতনতামূলক সভা শেষে বিদ্যালয়ে সুরক্ষা বাক্স স্থাপন করা হয়।

এ সময় প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. হারুন আল রশিদ, সহকারী শিক্ষক ও প্রায় পাঁচ শতাধিক ছাত্রী উপস্থিত ছিলেন। এর আগে আশুলিয়া উচ্চ বিদ্যালয় ও ক𒅌লেজে বক্স স্থাপন করা হয়।  

দয়িতা ফাউন্ডেশন সূত্রে জানা যা⛎য়, বিদ্যালয় ও কলেজে অনেক সময় ছাত্রী তাদের স্যানিটারি ন্যাপকিন রাখতে পারেন না। ফলে অনেকে ক্লাসে অংশ♌ নিতে পারে না। মাসিককালীন ছাত্রীরা যাতে করে কোনো প্রকার সমস্যায় পড়তে না হয়, সেজন্যই তাদের এ উদ্যোগ। দয়িতা ফাউন্ডেশন নারী শিক্ষা, স্বাস্থ্য ও তাদের অধিকার নিশ্চিতসহ সর্বক্ষেত্রে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই কাজ করছে। বিশেষ করে বাল্যবিয়ে রোধে স্কুল-কলেজের ছাত্রীদের সচেতন করাই প্রধান লক্ষ্য।

একই সঙ্গে অনেক ছাত্রী মাসিক নিয়ে কথা বলতে বা নিজের বিভিন্ন রোগবালাই নিয়ে 𝔍কথা বলতে লজ্জায় পড়ে। দয়িতা মূলত ওইসব ছাত্রীদের সচেতনতা বৃদ্ধি নিয়েও কাজ করে। একই সঙ্গে তাদের মধ্যে সেই বোধ তৈরি করা যে, মাসিক লজ্জার কিছু না, এটি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়া।

স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান দয়িতার প্রতিষ্ঠাতা সভাপত🦄ি নূপুর আক্তার নোভা জানান, বিদ্যালয় ও কলেজের ছাত্রী ও বিভিন্✃ন এলাকার কিশোরীদের সুস্বাস্থ্য, মাসিক সুরক্ষা, আত্মপ্রতিরক্ষা এবং বাল্য বিবাহ রোধে সভা-সেমিনারের মাধ্যমে নারীদের সচেতন করে তোলাই তাদের মূল উদ্দেশ্য। একই সঙ্গে কিশোরীদের আত্মনির্ভরশীল ও আত্মমর্যাদা সম্পন্ন নারী হয়ে ওঠার স্বপ্ন দেখায় দয়িতা। সমাজের বিত্তবান ও সরকারি সহযোগিতা পেলে সব সময় নারীদের পাশে থাকবে তার সংগঠন।

Link copied!