• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘লক্ষ্যমাত্রার প্রায় ৯৮ ভাগ পূরণ করতে পেরেছি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২, ০৬:৩৯ পিএম
‘লক্ষ্যমাত্রার প্রায় ৯৮ ভাগ পূরণ করতে পেরেছি’

গত চার দিনে যে পরিমাণ করোনা টিকা গ্রহণ করা হয়েছে এতে লক্ষ্যমাত্রার প্রায় ৯৮ ভাগই পূরণ করতে পেরেছি বলে জানিয়ে꧋ছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন,“যারা এখনো করোনা টিকা নেয়নি, তাদের জন্য আগামী তিন দিন ভ্যাক্সি꧙ন দেওয়া হবে। এরপর তারা আর নাও পജেতে পারেন।”

মঙ্গলবার (৪ অক্টোবর) মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার রোধে করণীয় নির্ধারণ সংক্রান্ত একটি আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে তিনি এসব কথা বলেন। এ😼ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করলে ফার্মেসির লাইসেন্স বাতিল উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) ছা🐭ড়া কোনো ফার্মেসি বা কোনো অনিবন্ধিত প্রতিষ্ঠান অ্য💮ান্টিবায়োটিক বিক্রি করতে পারবে না। যদি কোনো ফার্মেসি রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মনিটরিংয়ে ধরা পড়লে সেই ফার্মেসির লাইসেন্স বাতিল করা হবে।”

জাহিদ মালেক বলেন, “পৃথিবীর কোথাও রেজিস্টার্ড চিকিৎসকের নির্দেশনা ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি হয় না। অ্যান্টিবায়োটিকের ভুল প্রয়োগে বিশ্বে বছরে ১৫ লাখের বেশি মানুষ মারা যাচ্ছে। বাংলাদেশেও অ্যান্টিবায়োটিকের ভুল প্রয়োগে মৃত্যুহার বাড়ছে। কিন্তু দেশে যত্রতত্র ইচ্ছেমতো অ্যান্টিবায়োটিক বিক্রি হচ্ছে। প্রয়োজন না হলেও ইচ্ছেমতো অ্﷽যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে।”

তিনি বলেন, “‘ওষুধ আইন-২০২২’ করার কাজ চলমান রয়েছে। আইনটি একনেকেও পাস হয়ে গেছে। এ🍰খন সংসদে পাস হলেই এই আইনের প্রয়োগ ঘটানো হবে এবং অপচিকিৎসার সঙ্গে জড়িত ও ভেজাল মেশানোদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যাবে।।”

তিনি আরও বলেন, “দেশে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার এখনই রোধ করতে হবে। নইলে এটিই হবে আমাদের জন্য আরেকটি ♏নীরব পেন্ডামিক।”

Link copied!