• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘৪০ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে রোমানিয়া’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১, ০৬:৩১ পিএম
‘৪০ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে রোমানিয়া’
ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে ৪০ হাজার🧸 শ্রমিক নেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নিজ বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানౠান পররাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি পূর্ব ইউরোপের সার্বিয়া ও রোমানিয়া সফর শেষে ঢাকায় ফিরে সাংবাদিকদে🐼র🌠 মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “রোমানিয়া সরকারের সঙ্গে জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা হয়েছে। তারা বিভিন্ন খাতে ৪০ হাজার শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছে। এখন কোন কোন ক্ষেত্রে শ্রমিক লাগবে, কোন কোন ক্ষেত্রে আমরা দিতে পারবো সেটা বিবেচনা করা হবে “

এখন পর্যন্ত দেশটিতে এক হাজার শ্রমিক পাঠানো হয়েছে বলে মন্ত্রী জানান। এছাড়া রোমানিয়া থেকে ৮৬০ বাংলাদেশিকে অবৈধভাবে থাকা✨র জন্য ফেরত পাঠানো হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী আব্দুল মোমেন বলেন, “বলকান যুদ্ধের সময় দুই দেশের মিশন বন্ধ করে দেওয়া হয়। এখন বাংলাদেশ থেক✱ে শ্রমিক নিতে মূল সমস্যা হচ্ছে ঢাকায় তাদের কোনো মিশন নাই। দেশটি দিল্লির মিশনকে কাজে লাগাতে চায়। তবে সে মিশনটাও ছোট। এর মধ্যে যারা আবেদন করেছেন, তাদের ওয়ার্ক পারমিট আসেনি। তাই কনস্যুলার সেবা ঢাকা পাঠিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।”

মোমেন আরও বলেন, “প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিষয়টি দেখবে। শ্রমিক পাঠানোর বিষয়টি হবে সরকার টু সরকার পর্যায়ে।🦂 বেসরꦓকারি খাতকে অন্তর্ভুক্ত করা হবে না।”

অন্যদিকে রোমানিয়ায় কয়েকশ’ বাংলাদেশি শিক্ষার্থীর স্কলারশিপের ব্যবস্থা করার ব্যাপারে আলোচনা 🅺হয়েছে বলেও জানান তিনি🀅।  

এছাড়াও দেশটির বাংলাদেᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚশ মিশনে বঙ্গবন্ধু কর্নার উদ😼্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী।


 

Link copied!