• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মেট্রোরেলে বসল শেষ স্প্যান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২, ০৩:১৬ পিএম
মেট্রোরেলে বসল শেষ স্প্যান
ছবি: সংগৃহীত

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণꦬাধীন মেট্রোরেল লাইনের শেষ স্ল্যাব বসানোর মধ্য দিয়ে কাজ শেষ হয়েছে। এর ফলে পুরো অংশের কাঠামো দৃশ্যমান হলো।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের কাছে ৫♈৮২ ও ৫৮৩ নম্বর পিয়ারের মধ্যে ভায়াডাক্টের শেষ অংশটি বসানো হয়। তবে স্পেনগুলোতে এখনো রেললাইন বসানোর কাজ চলছে।

এছাড়া পিলারগুলোতে কংক্রিটের যে কাঠামো বসিয়ে যোগসূত্র তৈরি করা হয়, তাকে বলে ভায়াডাক্ট। এর ওপরই বসবে রেললাইন, তার ওপর দিয়ে চলবে মে🍷ট্রো ট্রেন। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রকল্প বাস্তবায়নকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হওয়ার বিষয়টি জানান।

এম এ এন সিদ্দিক জানান, ২০১৭ সালের ১ আগস্ট প্রকল্পটির প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩☂ কিলোমিটার রেলপথ নির্মাণ করা শুরু করা হয়। ওই অংশে গত বছরের ২৮ ফেব্রুয়ারি ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হয়।

২০১৮ সালের ১ আগস্ট আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৮ দশমিক ৩৭ কিলোমিটার মেট্রো রেলের দ্বিতল সড়ক নির্মাণের কাজ শুরু হয়। ২০২২ সালের ২৭ জানুয়ারি এ অংশের সর্বশেষ সেগমেন্ট যুক্ত করে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো 𓆏২০ দশমিক ১০ কিলোমিটার মেট্রো রেলের ভায়াডাক্ট বসানোর কাজ সম্পন্ন হলো।

এম এ এন সিদ্দিক আরও জানান, সব ঠিক থাকলে আগামী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁไও পর্যন্ত অংশে ট্রে💃ন চলাচল শুরু করা যাবে বলে আশা করা যাচ্ছে। ২০২৩ সালের ডিসেম্বরে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাবে ট্রেন।

উত্তরা থে🌌কে মতিঝিল পর্যন্ত মেটﷺ্রো রেলপথে ১৬টি স্টেশন থাকবে। এর মধ্যে অধিকাংশ রেলস্টেশন স্থাপনের কাজ শেষ হয়েছে। মেট্রো ট্রেন ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করতে পারবে। উত্তরা থেকে মতিঝিল পৌঁছাতে সময় লাগবে মাত্র ৩৯ মিনিট।

Link copied!