• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘ফল উৎপাদনে রেকর্ড অর্জন করেছে বাংলাদেশ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০২:২৬ পিএম
‘ফল উৎপাদনে রেকর্ড অর্জন করেছে বাংলাদেশ’

বিশ্বে ফল উৎপাদনে বাংলাদেশ সর্বোচ্চ রেকর্ড অর্জন করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, “বাংলাদেশ ফ💟ল উৎপাদনে বিশ্বে সফলতার উদাহরণ হয়ে💯 উঠেছে।”

সোমবার (১৩ জুন) জাতীয় ফলমেলা উপল🐻ক্ষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দেশের ফল উৎপাদ আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, “এ মুহূর্তে বিশ্বে ফলের উৎপাদন বৃদ্ধির স𝔉র্বোচ্চ হারের রেকর্ড বাংলাদেশের। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্💟থার (এফএও) হিসাবে বছরে সাড়ে ১১ শতাংশ হারে ফল উৎপাদন বাড়ছে।”

মো. আব্দুর রাজ্জাক বলেন, “২০০৮-০৯ সালে দেশে ফলের উৎপাদন ছিল প্রায় এক কোটি টন। আর বর্তম✅ানে ফলের উৎপাদন হচ্ছে প্রায় এক কোটি ২২ লাখ টন। বিꦐগত ১২ বছরে ফলের উৎপাদনের প্রবৃদ্ধি ২২ শতাংশ।”

প্রধানমন্ত্রীর প্রসংꦅসা করে তিনি বলেন, “শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকারের সময়োপযোগী নীতি প্রণয়ন এবং তা যথাযথভাবে বাস্তবায়🌸নের ফলে কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে।”

তিনি আরও বলেন, “প্রাকৃতিক দুর্যোগ, আবাদযোগ্য জমির পরিমাণ হ্রাস, জনসংখ্যার আধিক্য, জমিতে লবণাক্ততা ইত্যাদি চ𒁏্যালেঞ্জের মধ্যেও বাংলাদেশ আজ দানাদার খাদ꧒্যে স্বয়ংসম্পূর্ণ।”

Link copied!