• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডায়রিয়া সামাল দিতে পারছে না স্বাস্থ্য অধিদপ্তর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২, ০৯:১১ পিএম
ডায়রিয়া সামাল দিতে পারছে না স্বাস্থ্য অধিদপ্তর

দেশের ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এই অবস্থা কিছুতেই সামাল দিতে পারছে না স্বাস্থ্য অধিদপ্তর। এমনটিই জানিয়েছেন অধিদপ্তরের মহাপ𒀰রিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম𝕴।

রোববার (২৪ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধি෴দপ্তরের সভাকক্ষে বিশ্ব ম্যালেরিয়া দিবস উদযাপন উপলক্ষে আয়ো❀জিত এক অনুষ্ঠানে তিনি এ জানান।

অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “দেশে করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে পারলেও, ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এর আগে করোনা সংক্রমণ মোকাবিলা করেছি, কিন্তু এখন ডায়রিয়া নিয়ে নাকাল হ🥀চ্ছি।”

জনশক্তি রপ্তানির কথা উল্লেখ করে তিনি বলেন, “ডায়রিয়া বা কলেরা যদি আরও বেড়ে যায় সেক্ষেত্রে দুবাই, কাতার, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ বাংলাদেশ থেকেಞ জনশক্তি নেওয়া বন্ধ করে দিতে পারে।”

ম্যালেরিয়া আমরা সম্পূর্ণ নির্মূল করতে পারছি না জানিয়ে খুরশীদ আলম বলেন, “যে বাধাগুলো রয়েছে, সেগুলো দূর করার জন্য নতুন করে পরিকল্পনা করে আমরা এগিয়ে যাব। জনসচেতনতা তৈরি করতে হব🅺ে। যেসব এলাকায় ম্যালেরিয়া বাড়ছে, সেসব এলাকায় কাজ করতে হবে।”

দেশের ১৩টি জেলার ৭২টি উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ রয়েছে। রাঙ্গামাটি, খাগড়াছড়ি, এবং ܫবান্দরবান-🌳 এ তিন পার্বত্য জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুহার সর্বাধিক। এ তিন জেলাকে উচ্চ ম্যালেরিয়াপ্রবণ অঞ্চল হিসেবে গণ্য করা হয়।

Link copied!