• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘টিকায় সরকারের খরচ ৪০ হাজার কোটি টাকা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১০, ২০২২, ০৪:৩৫ পিএম
‘টিকায় সরকারের খরচ ৪০ হাজার কোটি টাকা’
ছবি: সংগৃহীত

দেশের মানুষকে করোনা প্রতিরোধে টিকা দিতে সরকারের ৪০ হাজার কোটি টাকা খরচ হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, “টিকা কার্যক্রমের মা𒁃ধ্যমে আমরা করোনাভাইরাস মোকাবিলা করতে পেরেছি।”

বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালে বিশ্ব কিডনি দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ ক💙থা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমরা শুরুতেই পর্যাপ্ত টিকা ক্রয় করেছি। সেই সঙ্গে উপহার হিসেবেও অনেক টিকা পেয়েছি। টিকা ক্রয়, সংরক্ষণ ও ব্যবস্থায় আমাদের খরচ ৪০ হাজার কোটি টাকা। এছাড়া করোনা প্রতিরোধে বাংলাদেশ রোল মডেল হিসেবে সারা বিশ্বে অবস্থান করে নিয়েছে। প্রধানমন💎্ত🎃্রীর গাইডলাইনে আমরা কাজ করেছি। করোনায় এখনো মানুষকে বিনা মূল্যে চিকিৎসা দিয়ে যাচ্ছি।”

মন্ত্রী আরও বলেন, “দেশে একসময় সংক্রামক ব্যাধি মহামারি আকার ধারণ করেছিল। এখন আর সেই অবস্থা নেই। কলেরাসহ সংক্রামক ব্যাধি অনেকটাই নিয়ন্ত্রণে। তবে এ সময়টাতে অসংক্রামক ব্যাধি অনেক বেড়ে গেছে। প্🌱রায় ৭৭ শতাংশ মানুষ এতে মারা যায়।”

এ সময় জাহিদ মালেক বলেন, “দেশে প্রতিদিন কিডনি ফেলিউর হয়ে ৭০-৮০ জন মানুষ মারা যাচ্ছেন। কি🔥ডনি ফেলিউরের অন্যতম কারণ ꦅঅনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ। এছাড়া আরও অনেক কারণে হয়। প্রতিবছর ফেলিউরের ঘটনা ৩০-৪০ হাজার। মারা যাচ্ছে ২৫-৩০ হাজার মানুষ। এমন অবস্থায় এ রোগ নিয়ন্ত্রণে আনুষঙ্গিক রোগগুলোও নিয়ন্ত্রণ করতে হবে।”

এদিকে কিডনি হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভা♌গের সচিব মো. সাইফুল হাসান বাদল।

এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য 🌟অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ আরও অনেকে।

Link copied!