• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাতীয় পরিচয়পত্র পাচ্ছে ১৬ বছরের কম বয়সীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ১০:৪৮ এএম
জাতীয় পরিচয়পত্র পাচ্ছে  ১৬ বছরের কম বয়সীরা

১৬ বছরের কম বয়সীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন𝐆 (ইসি)। 

বুধবার (১১ আগস্ট) এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হ𒊎ুমায়ূন কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ইসি কর্মকর্তা জানান, করোনা টিকা কার্যক্রমের সঙ্গে সংগতি রেখে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা এগিয়ে নেওয়ার পরিকল্পনায়  ১৬ বছরের কম বয়সীদেরও কার্ড দেওয়ার উদ্যোগ নেও𒁏য়া হয়েছে।

সরকার সব বয়সীদের করোনা টিকা দেওয়ার পরিকল্পনা করছে। ২৫ বছর বয়স পর্যন্ত সব মানুষ টিকা দিতে পারবেন।এই বয়সসীমা ১৮ বা তার নিচের বয়সীদ𝕴ের জন্যও উন্মুক্ত করা হবে। এরই পরিপ্রেক্ষিতে এনআইডি সার্ভারের সঙ্গে মিল রেখে টিকাকার্ড দেওয়া হবে। তাই ১৬ বছর বয়সীদেরও এনআইডি প্রদানের উদ্যােগ নিয়েছে নির্বাচন কমিশন।

গত ৮ আগস্ট এনআইডি অনওুবিভাগের এক সভায় এ ব♏িষয়ে সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী,  ১ জানুয়ারি, ২০০৬ (চলতি বছরের ১১ আগস্ট যাদের বয়স হয় ১৫ বছর ৭ মাস ১০ দিন) বা এর পূর্বে যাদের জন্ম তাদের এনআইডি দেওয়া হবে। 

এনআইডি 🍸অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার জানান, ইতোমধ্যে এনআইডি অনুবিভাগ এ সংক্রান্ত প্রস্তাবনা কমিশনের কাছে উপস্থাপন করেছে। কমিশন অনুমোদন দিলে আগামী মাস থেকেই ১৫ বছর ৭ মাসের ঊর্ধ্বে যে কোনো নাগরিকের আবেদনের পরিপ্রেক্ষিতে এনআইডি দেওয়া হবে। করোনার টিকা নেওয়ার পর সহজ𝄹ে টিকা কার্ড পেতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে সরকার ২৫ বছর বয়স ও তার বেশি বয়সীদের গণটিকার আওতায় আনার কার্যক্রম শুরু করেছে। ৭ আগস্ট থেকে এই কার্যক্রম শুরু হয়। ১২ আগস্ট বꦺৃহস্পতিবার শেষ হবে এই কার্যক্রম।

Link copied!