• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


একনেকে ১২ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৩:৫১ পিএম
একনেকে ১২ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন
ছবি: সংগৃহীত

জাতীয় 🍎অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২ হাজার ১৬ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ১২ প্রকলꦬ্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে 🌊সরকারি অর্থায়ন ৭ হাজার ৯৯০ কোটি ১৪ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৩ হাজার কোটি ৩৯ লাখ টাকা ⛎ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৫৯৪ কোটি ৪৩ লাখ টাকা।

মঙ্গলবার (৫ এপ্রিল) শেরেবাংলা ন🅰গরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন সভায় যুক্ত হয়ে প্রকল্পগুলো অনুমোদন দেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ꧒“আজকের সভায় মোট ১২টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। দেশের গুরুত্ব বিবেচনায় প্রকল্পগুলো স𝓰ভায় অনুমোদন দেওয়া হয়।”

প্রকল্পগুলো হলো

স্থানীয় সরকার মন্ত🍒্রণালয়ের ৩ হাজার ৩৯৭ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড সিটি গভর্ন্যান্স (ইউডিসিজি) প্রকল্প, সংস্কৃতি মন্ত্রণালয়ের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিল্পকলা একাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র, মিঠা꧑মইন, কিশোরগঞ্জ প্রকল্প; ব্যয় হবে ৬৯ কোটি ৫৬ লাখ টাকা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ৪৪৩ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিস♌ার্চ ইনস্টিটিউট𒀰 (২য় পর্যায়) প্রকল্প।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সরকারি শিশু পরিবার এবং ছোটমনি নিবাস হো🐼স্টেল নির্মাণ/পুনর্নির্মাণ প্রকল্পের ১ম সংশোধনী, বꦯ্যয় হবে ৩৮৫ কোটি ২১ লাখ। প্রকল্পের ব্যয় বেড়েছে ৮৮ কোটি ৪৯ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ইরিগেশন ম্যানেজমেন্ট ইমপ্রুไভমেন্ট প্রকল্প, ব্যয় হবে ৫৬২ কোটি ৬৯ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ১ হাজার ৯৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে তজুমদ্দি♍ন ও লালমোহন উপজেলায় উপকূলীয় বাঁধ পুনর্বাসন, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও তীর সংরক্ষণ প্রকল𒈔্প (১ম পর্যায়)।

পানিসম্ꦛপদ মন্ত্রণালয়ের নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার সেচ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প, ব্যয় হবে ২০৫𝓡 কোটি ৯৪ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের ক💯িশোরগঞ্জ জেলার ১০টি উপজেলায় নদী তীর প্রতিরক্ষা ক💞াজ, ওয়েভ প্রটেকশন এবং খাল পুনঃখনন প্রকল্প, ব্যয় হবে ৬৫৪ কোটি ২৬ লাখ টাকা।

স্থানীয় সরকার বিভাগের ঝিনাইদহ জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ব্𒐪ꦉযয় হবে ৫০০ কোটি টাকা।

বৃহত্তর পাবনা ও বগুড়া জেলা♔র গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) ১৪০০ কোটি টাকা।

এছাড়া বিদ্যুৎ বিভাগের নতুন প্রকল্প ঢাকায় ডেসকো এলাকায় বৈদ্যুতিক অবকাঠামো সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্প। প💞্র꧒কল্পের ব্যয় ধরা হয়েছে ২২৭২ কোটি ৪৭ লাখ টাকা এবং স্বাস্থ্য সেবা বিভাগের এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, মানিকগঞ্জ প্ল্যান্ট স্থাপন প্রকল্প, ব্যয় হবে ১৯০৫ কোটি ২৬ লাখ টাকা।

Link copied!