• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘অশনির’ প্রভাবে নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে বেশি


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: মে ১০, ২০২২, ০৫:৩৭ পিএম
‘অশনির’ প্রভাবে নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে বেশি

সাতক্ষীরায় মঙ্গলবার সকাল থেকে প্রচণ্ড তাপদহের পর দুপুর থেকে ঘূর্ণিঝড় ‘অশনির’ প্রভাবে শুরু হয়েছে থেমে থেমে মাঝারি ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। আকাশ রয়েছে ꦑমেঘাচ্ছন্ন। সেই সঙ্গে মাঝে-মধ্যে হালকা হাওয়া বইছ🧔ে। উপকূলীয় এলাকার নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে কিছুটা বৃদ্ধি পেয়েছে।

এদিকে, পানি উন্নয়ন বোর্ডের দুটি ডি🐭ভিশনের মধ্যে শ্যামনগর ও আশাশুনি উপজেলার ৪৪টি পয়েন্টে সাড়ে ৮ কিলোমিটার বেড়িবাঁধ চরম ঝুঁকির মধ্যে রয়েছে। তবে, পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসনের উদ্যোগে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কারে কাজ চলছে। ঘূর্ণিঝড় ইয়াশ ও আম্ফানের ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই আবারও ‘অশনি’ নিয়ে উপকূলীয় এলাকার লাখ লাখ মানুষের মধ্যে অজানা আতঙ্ক বিরাজ করছে।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্দ হুমায়ুন কবির জানান, ঘূর্ণিঝড় ‘অশনি’ মোকাবেলায় ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলায় মোট ৭৩০টি স্কুল কলেজসহ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে উপকূলীয় উপজেলা শ্যামনগরে ১৮১টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যাতে ১ লাখ ১০ হাজার মানুষ আশ্রয় গ্রহণ করতে পারবেন। এছাড়া উপকূলীয় উপজেলা আশাশুনিতে ১০৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যাতে ৫০ হাজার মানুষ আশ্রয় গ্রহণ করতে পারবেন। এছাড়া পর্যাপ্ত পরিমান শুকনা খাবার মজুদ রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ৫ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ পর্যাপ্ত সুপেয় পানি। উপকূলীয় উপজেলা শ্যামনগর ও আশাশুনিতে ২ হাজার ৯৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া প্রস্তুত রয়েছে ৮৬টি মেডিকেল টিম। সমুদ্রে মাছ ধরতে যাওয়া ইঞ্জিন চালিত নৌকা, ফিশ⛦িং বোর্ড এবং সকল ধরনের মাছ ধরতে যাওয়া জেলেদের নিরাপদে উপকূলে থাকতে বলা হয়েছে।

তিনি আরও জানান, ঘূর্ণিঝড় ‘অশনি’ মোকাবেলায় উপকূলীয় জেলা সাতক্ষীরায় যꦡাতে কোন༒ো ধরনের জান মালের ক্ষতি না হয় সে জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সাতক্ষীরার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’ সুন্দরবন থেকে ১ হাজার কিলোমিটার দূর❀ে গভীর সমুদ্রে অবস্থান করছে। সেটি ক্রমান্বয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে যেতে পারে। এতে করে যেকোনো সময় ভারী ও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। উপকূলীয় এলাকায় বর্তমানে ২ নম্বর সতর্ক সংকেত অব্যাহত রয়েছে।

Link copied!