• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ত্বকের ধরন অনুযায়ী মেকআপ বাছুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২, ০২:২৯ পিএম
ত্বকের ধরন অনুযায়ী মেকআপ বাছুন

কমবেশি আমরা সবাই মেকআপ করি। ঘরের-বাইরে সাধারণ কাজ হোক বা অফিস, মেকআপ তো অবশ্যকীয় একটা অংশ। কিন্তু এই মেকআপের জন্য মাঝে মধ্যেই পড়তে হয় বিড়ম্বনায়। মেকআপ ত্বকের না বসলে বা ꦓভেসে থাকলে&nಌbsp;খুব বাজে দেখায়।  

মনে রাখতে হবে, মেকআপ করতে হয় ত্বকের ধরন বুঝে। আমরা অনেক সময় না বুঝে মেকআপ🍌 করꦓে ফেলি। আর এই ভুলের জন্য মেকআপ সুন্দরভাবে ত্বকে বসে না। যার ফলে দেখতেও ভালো লাগে না। তাই মেকআপ নির্বাচন করার সময় অবশ্যই আমাদের ত্বকের ধরন ও রঙের দিকে নজর রাখতে হবে। তাহলে মেকআপ হবে সুন্দর ও আকষর্ণীয়।  

আজকের আয়োজনে আমরা জেনে নেবো ত্বকের ধরন অনুযায়ী কিছু মেকআপ টিপস—

পর্যাপ্ত আলোতে মেকআপ করুন

অল্প আলোতে মেকআপ করবেন না, আবার খুব বেশি উজ্জ্বল আলোতেও মেকআপ করবেন না। প্রাকৃতিক আলোয় আপনার ত্বক যেখানে স্পষ্ট দেখা ও বোঝা যায়, সেখানে বসেই মেকআপ করুন। মেকআপ কেনার সময়েও𝐆 এই কথাটা মাথায় রাখবেন। হাতের উল্টোপিঠে মেকআপ লাগিয়ে দোকানের বাইরে গিয়ে দিনের আলোয় দেখে নিন। প্রাকৃতিক আলোয় আপনি ꩲবুঝতে পারবেন আপনার ত্বকের জন্য মানানসই মেকআপ কোনটা।

সানস্ক্রিন ব্যবহার করুন

স্কিনের যত্নের জন্য অবশ্যই সানস্ক্রিন ম𒁏াখবেন। অনেকে আবার শ্যামবর্ণের থাকলে মনে করে থাকেন সানস্ক্রিনের প্রয়োজন নেই। এটা একেবারে ভুল ভাবনা। ত্বকের স্বাস্থ্যকে সুরক্ষা দিতে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

ফাউন্ডেশন কিনুন বাছাই করে

আপনার স্কিন কিন্তু একই রকম নয়, আর তাই মাত্র একটি শেডের ফাউন্ডেশন ব্যবহার করবেন না। প্রথমে আপনার ত্বকের সঙ্গে🔯 সবচেয়ে বেশি যে শেড মানিয়ে যায় তা বেস হিসেবে ব্যবহার করুন। এরপর একটু হালকা একটি শেড হাইলাইট হিসেবে ব্যবহার করুন। এতে ত্বকে আসবে একটি উজ্জ্বল আভা।

ত্বকের উঁচু স্থানে ক্যারামেল শেডের ফাউন্ডেশন

ত্বক🌃কে কোমল এবং দীপ্তিময় দেখাতে মুখের উঁচু জায়গাগুলোতে ব্যবহার করুন অ্যাম্বার অথবা ক্যারামেল শেডের ফাউন্ডেশন। যেমন কপালের মাঝামাঝি, নাকের ওপরে, গ🐽াল এবং চিবুকে। এরপর একটি ব্লাশ ব্যবহার করে ভালো করে মিশিয়ে নিন।

ঠোঁটের ধরন বুঝে মেকআপ

আপনার ঠোঁট যদি ছড়ানো হয় তবে নিজের ত্বকের কাছাকাছি রঙের একটি লাইনার 𝔉দিয়ে আগে ঠোঁট এঁকে নিন। আপনার ঠোঁট যদি কালচে হয় তꦫবে অরেঞ্জ অথবা উজ্জ্বল রঙের লিপস্টিক ব্যবহার করুন।  

ভ্রুর মেকআপ হোক বাদামি

কুচকুচে কালো ভ্রু তামাটে ত্বকের সঙ্গে ভালো লাগবে না। নাকের কাছে থেকে বাদামি রঙ ব্যবহার করা শুরু করুন এবং কোনার দিকে গিয়ে আরও গাঢ় বাদামি শ্যাড ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চোখের সাজ হবে আরো সুন্দর। 

ত্বক হাইলাইট করুন

ত্বকে হাইলাই꧃ট যদি করতেই হয় তবে ব্যবহার করুন শিমার। তবে তা যেন ত্বকের ওপরে বেশি ফুটে না ওঠে, সেদিকে সেদিকে লকꦉ্ষ্য রাখুন।

Link copied!